×

জাতীয়

উন্নয়নের তুলনামূলক চিত্র তুলে ধরলেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ১২:০৬ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল জাতীয় সংসদে বিএনপি সরকারের আমল (২০০৬) ও আওয়ামী লীগ সরকারের আমলে (২০২২) উন্নয়নের তুলনামূলক চিত্র তুলে ধরেন।

তিনি বলেন, ২০০৬-এ প্রবৃদ্ধি ছিল ৫ দশমিক ৪০ শতাংশ, ২০২২-এ ৭ দশমিক ৫০ শতাংশ। ২০০৬ সালে মাথাপিছু আয় ছিল ৫৪৩ মার্কিন ডলার, আর এখন ২ হাজার ৮২৪ মার্কিন ডলার। ২০০৬-এ মূল্যস্ফীতি ছিল ১০ শতাংশ, ২০২০-এ ৫ দশমিক ৬৯, ২০২১-এ ৫ দশমিক ৫৫ এবং ইউক্রেন যুদ্ধের কারণে ২০২২-এ মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৮ দশমিক ৫৭ শতাংশ। তবে আমাদের চেষ্টা চলছে তা নিয়ন্ত্রণ করার। জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত বিশেষ অধিবেশনের সমাপনী ভাষণে গতকাল সোমবার প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, ২০০৬ সালের বাজেট ছিল ৬১ হাজার কোটি টাকার, ২০২২-এ আমাদের বাজেট ৬ লাখ ৮৮ হাজার ৬৪ কোটি টাকার।

২০০৬-এ জিডিপির আকার ছিল ৪ লাখ ১৫ হাজার ৭২ কোটি টাকা, আর আমাদের আমলে তা ৪৬ লাখ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচি ২১ হাজার ৫শ কোটি টাকা, আর ২০২২-এ আওয়ামী লীগের আমলে তা ২ লাখ ২৭ হাজার ৬১ কোটি টাকা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ তখন ছিল ০ দশমিক ৭৪৪ বিলিয়ন ডলার অর্থাৎ ১ বিলিয়নের নিচে, এখন ২০২২-এ তা বেড়ে দাঁড়িয়েছে ৩২ দশমিক ৬৩ বিলিয়ন ডলার। রপ্তানি আয় তখন ছিল ১০ দশমিক ০৫ বিলিয়ন ডলার, আর ২০২২-এ ৫২ দশমিক ৯৭ বিলিয়ন ডলার। রেমিট্যান্স ছিল ৪ দশমিক ৮ বিলিয়ন ডলার আর ২০২২-এ রেমিট্যান্স ২১ দশমিক ০৩ বিলিয়ন ডলার।

তিনি বলেন, ২০০৬-এ আমদানি আয় ছিল ১৪ দশমিক ৭ বিলিয়ন ডলার আর ২০২২-এ ৮২ বিলিয়ন ডলার। ২০০৬ সালে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ ছিল ২ হাজার ০৫ কোটি টাকা, আর ২০২২-এ তা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১৩ হাজার ৫৭৬ কোটি টাকা। দারিদ্র্যের হার ২০০৬ সালে ছিল ৪১ দশমিক ৫৮ শতাংশ আর ২০২২ সালে কমে হয়েছে ২০ দশমিক ৫ শতাংশ। অতি দরিদ্রের হার তখন ছিল ২৫ দশমিক ০৮ শতাংশ, আর ২০২২-এ হয়েছে ১০ দশমিক ৫ শতাংশ। তখন গড় আয়ু ছিল ৫৯ বছর, এখন তা বেড়ে হয়েছে ৭২ বছর। মানবসম্পদ উন্নয়ন সূচকে তখন বাংলাদেশের অবস্থান ছিল ২৫৪তম, এখন তা কমে হয়েছে ১২৯তম। এখন ৯৮ শতাংশ মানুষ সুপেয় পানি পায়। শিশু ও মাতৃ মৃত্যুর হারও নিচে নেমে এসেছে।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি আমলে বিদ্যুৎ উৎপাদন ছিল ৩ হাজার মেগাওয়াট, বর্তমানে তা ২৫ হাজার ২২৭ মেগাওয়াট। তখন ২৮ শতাংশ মানুষ বিদ্যুৎ পেত, এখন শতভাগ মানুষ বিদ্যুৎ পায়। তখন সাক্ষরতার হার ৪৫ শতাংশ ছিল, বর্তমানে ৭৫ দশমিক ৬ শতাংশে উন্নীত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App