×

জাতীয়

আগামী সপ্তাহে তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রিতে ওঠার শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ এপ্রিল ২০২৩, ০৯:২৭ পিএম

আগামী সপ্তাহে তাপমাত্রার পারদ ৪৫ ডিগ্রিতে ওঠার শঙ্কা

ফাইল ছবি

তাপমাত্রার পারদ যেন কমছেই না। গত তিনদিন ধরে সবোর্চ্চ তাপমাত্রা বেড়ে চলছে। এর মধ্যে পহেলা বৈশাখের পর থেকে ঈদের আগ পর্যন্ত বাংলাদেশের ১০ জেলার উপর দিয়ে তাপমাত্রা পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার আশঙ্কার কথা জানিয়েছেন কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ। আগামী ১৫ থেকে ২১ এপ্রিলের মধ্যে তাপমাত্রার বৃদ্ধির এই আশাঙ্কার কথা জানান তিনি।

ইউরোপিয়ান ও আমেরিকান মডেল বিশ্লেষণ করে ভোরের কাগজকে মোস্তফা কামাল পলাশ বলেন, এপ্রিলের ১৫ তারিখ থেকে ২১পর্যন্ত মেহেরপুর, যশোর, ঝিনাইদহ, মাগুরা রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা,চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্তউঠার সম্ভাবনা নির্দেশ করেছে সকল আবহাওয়া পূর্বাভাস মডেল।

গত রবিরার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সেই তাপমাত্রা আরো বেড়েছে। তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৬ ডিগ্রি পর্যন্ত রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়। এদিকে রাজধানীতেও আগের দিনের চেয়ে তাপমাত্রা বেড়েছে। গত সোমবার তাপমাত্র ছিল ৩৭ দশমিক পাচঁ ডিগ্রি সেলসিয়াস। আজ তা আরো এক ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে।

আবহাওয়াবিদ আব্দুল হামিদ মিয়া জানান, মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ঘণ্টায় আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশেদিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সন্ধ্যা ৬টার বাংলাদেশ আবহাওয়াঅধিদপ্তরের তথ্যমতে, গতকাল দেশের ৫২টি জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনেরতাপপ্রবাহ বয়ে গেছে। জেলাগুলো হলো রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রামবিভাগের জেলাসহ নীলফামারী। পরবর্তী দুই দিন এই তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ১৭শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App