×

জাতীয়

তাপমাত্রার পারদ আরো চড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ এপ্রিল ২০২৩, ০৮:৫৫ পিএম

তাপমাত্রার পারদ আরো চড়া

ফাইল ছবি

চৈত্রের শেষে এসে বাতাসে গরমের হল্কা। দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন। দেশের বেশিরভাগ অঞ্চলজুড়ে বইছে তাপপ্রবাহ, যা আব্যাহত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। ফলে গরমের যন্ত্রণা থেকে শ্রীঘ্রই মুক্তি মিলছে না। বরং পারদ আরো চড়তে পারে। আজকে সর্বোচ্চ তাপমাত্রা দশমিক ২ ডিগ্রি সেলসিলাস বেশি রেকর্ড করা হয়।

রবিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। আজ সেই তাপমাত্রা আরো বেড়েছে। তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। তবে আগের দিনের চেয়ে ঢাকায় তাপমাত্রা কমেছে। রবিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াসে, আজ কমে হলো ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আগামী পাঁচদিনের মধ্যে বৃষ্টির কোনো পূর্বাভাস দেয়নি। বরং তাপমাত্রা আরো বাড়ার কথা জানান আবহাওয়া বিভাগ।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, সোমবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সন্ধ্যা ৬টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, কুঁড়িগ্রাম এবং নেত্রকোনা জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে। আজকেও তা অব্যাহত থাকতে পারে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল নীলফামারীর ডিমলায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ২৭ শতাংশ।

কলকাতা আবহাওয়া অফিসের তরফ থেকেও চলতি মাসে প্রচণ্ড গরমের পূর্বাভাস দিয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস, ঈদ ও পহেলা বৈশাখের দিনে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়তে পারে। পশ্চিমবঙ্গের কলকাতাসহ বিভিন্ন জেলা ও উপকূলের কাছাকাছি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রা ক্রমেই বাড়ছে বলে দপ্তরটি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App