×

জাতীয়

সপ্তাহ জুড়েই থাকছে গরম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ০৯:২৬ পিএম

সপ্তাহ জুড়েই থাকছে গরম

ছবি: সংগৃহীত

মৌলভীবাজারসহ দেশের বেশকয়েকটি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ। আগামী ১৪-১৮ এপ্রিল পর্যন্ত তীব্র তাপ প্রবাহ থাকার প্রবল সম্ভাবনা রয়েছে। ১৯ এপ্রিলের পর দেশের বিভিন্ন জেলায় হতে পারে বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এটি আরো দুই দিন অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টার তাপ প্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই।

রবিবার (৯ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের ১৭টি জেলা ও অঞ্চলে তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের বেশি ছিল। এর মধ্যে যশোরে ৩৮, খুলনায় ৩৭, মোংলাতে ৩৭.৬, কুমারখালীতে ৩৭.৯, বরিশালে ৩৭, খেপুপাড়ায় ৩৭, পটুয়াখালীতে ৩৭.২ ও ভোলায় ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা জানান, আগামী ১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত খুলনা, রাজশাহী ও বৃহত্তর ফরিদপুর-মাদারীপুর এলাকার জেলার ওপর দিয়ে তীব্র তাপ প্রবাহের প্রবল সম্ভাবনা রয়েছে। এ ছাড়া ১৪ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ, যশোর জেলার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার সম্ভাবনা রয়েছে। এই সময়ে দেশের অন্যান্য জেলাগুলোর তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত ওঠার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদরা আরো জানান, এপ্রিল মাসে তিন থেকে পাঁচটি মাঝারি শিলাবৃষ্টিসহ বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। এ ছাড়া এক থেকে দুটি তীব্র কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। তীব্র ঝড়ে ৬০-৮০ কিলোমিটার বেগে কিংবা তার চেয়ে বেশি গতিতে বাতাসের প্রবাহ থাকতে পারে। এ ছাড়া বঙ্গোপসাগরে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। সেই সঙ্গে এপ্রিলের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে আকস্মিক বন্যার শঙ্কাও রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App