×

জাতীয়

বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ০৯:৫৩ পিএম

বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে

ছবি: সংগৃহীত

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হলে গণতন্ত্র ও রাষ্ট্রের অঙ্গ ক্ষতিগ্রস্ত হবে। ইদানীং সবার মধ্যে কেমন যেন একটা অসহনশীলতা দেখা যাচ্ছে। এ অসহিষ্ণুতা বিচার বিভাগকে ক্ষতিগ্রস্ত করবে। বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হলে গণতন্ত্র ক্ষতিগ্রস্ত হবে, রাষ্ট্রের অঙ্গ ক্ষতিগ্রস্ত হবে। তা হলে আমরা আইনের শাসনের জন্য যে সংগ্রাম করছি তা প্রতিষ্ঠা করতে পারবো না।

রবিবার (৯ এপ্রিল) ফরিদপুর আইনজীবী সমিতি ভবনে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আইনজীবীদের উদ্দেশে প্রধান বিচারপতি বলেন, আপনাদের ভাবতে হবে, আপনারা আদালতের অংশ। আপনাদের সাহায্য ছাড়া আদালত ঠিকমত সচল রাখা সম্ভব নয়। আমরা আইনজীবী ও বিচারকরা মিলে একসঙ্গে চেষ্টা করতে চাই মামলার জট যেন কমে যায়। আমি মনে করি, জুডিশিয়ারিতে বিচারক ডান হাত হলে আইনজীবীরা বাম হাত। এক হাত ক্ষতিগ্রস্ত হলে কাজ ঠিকমত হবে না।

তিনি বলেন, দেশ অনেক এগিয়ে গেছে। এ দেশের মানুষ এক সময় জবের ছাতু, কচু ঘেছু খেত। দেশের স্বাধীনতা আমদের অনেক এগিয়ে নিয়েছে। আমরা আর আগের জায়গায় নেই। অনেক সড়ক নির্মিত হচ্ছে। প্রধানমন্ত্রী অনেক বেশি আশাবাদী মানুষ, আমিও আশাবাদী। সকল ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে আমরা আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবো।

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, দেশের তিনটি স্তম্ভ- বিচার বিভাগ, শাসন বিভাগ ও আইন বিভাগ। এর কোনো একটা বিভাগ দুর্বল হলে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়, গণতন্ত্র দুর্বল হয়। আইনের শাসন প্রতিষ্ঠা হয় না। তাই আসুন, আমরা সকলে সম্মেলিত চেষ্টায় বিচার বিভাগকে এগিয়ে নিয়ে যাই।

জেলা আইনজীবী সমিতির সভাপতি ওহিদুজ্জামানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাহিদ ব্যাপারীর পরিচালনায় অনুষ্ঠিত ওই সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে জেলা ও জায়রা জজ আকবর আলী শেখসহ বিভিন্ন পর্যায়ে বিচারক এবং আইনজীবী সমিতির সদস্যগণ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App