×

আন্তর্জাতিক

ফাঁসকৃত নথি নিয়ে আতঙ্কে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ১০:১৭ পিএম

ফাঁসকৃত নথি নিয়ে আতঙ্কে যুক্তরাষ্ট্র

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের কিছু গোপন নথি সম্প্রতি ফাঁস হয়েছে। এতে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে কীভাবে সহায়তা করছে, যুদ্ধ নিয়ে কী ভাবছে ইত্যাদির কিছু চিত্র প্রকাশিত হয়েছে। নথি ফাঁসের ঘটনায় যুক্তরাষ্ট্র মিত্রদের আস্থা নিয়ে ‘আতঙ্কে’ পড়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের শনিবারের (৮ এপ্রিল) এক প্রতিবেদনের বরাতে রুশ গণমাধ্যম আরটি এসব তথ্য জানিয়েছে। যুক্তরাষ্ট্র, ইউক্রেন ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কর্মকর্তাদের সাক্ষাৎকারের ভিত্তিতে ওই প্রতিবেদন করেছে ওয়াশিংটন পোস্ট।

ইউক্রেন যুদ্ধের সার্বিক পরিস্থিতি নিয়ে গোপন নথি-বিষয়ক প্রতিবেদনটি মূলধারার গণমাধ্যমে প্রকাশিত হয় গত সপ্তাহে। তবে একই ধরনের কিছু গোপন গোয়েন্দা প্রতিবেদন ফেব্রুয়ারির শেষে ও মার্চের শুরুতে ডিসকর্ড নামের একটি অনলাইন প্ল্যাটফর্মে প্রকাশিত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে আরটির প্রতিবেদনে। কিন্তু ওইসব গোয়েন্দা প্রতিবেদনের বিশ্বাসযোগ্যতা যাচাই করা সম্ভব হয়নি।

সংশ্লিষ্ট দুজন মার্কিন কর্মকর্তা বলেন, গত সপ্তাহে গোয়েন্দা প্রতিবেদনগুলো প্রকাশিত হওয়ার পর নড়েচড়ে বসেছে পেন্টাগনের কর্মকর্তারা। এরপর থেকে গোয়েন্দা প্রতিবেদন আদান-প্রদানে সাবধানতা বাড়ানো হয়েছে।

আরেক কর্মকর্তা বলেন, এরপর পেন্টাগনের শীর্ষ কর্মকর্তারা ‘আতঙ্কিত’ হয়ে পড়েছেন। গোয়েন্দা তথ্য আদান-প্রদানে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে বিবৃতি দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের উল্লিখিত কর্মকর্তারা আরও বলেন, প্রকাশিত তথ্যে যুক্তরাষ্ট্র তার শক্র-মিত্রদের কীভাবে নজরদারি করে, তা প্রকাশিত হয়েছে। এটি যুক্তরাষ্ট্রের মিত্রদের বেশ হতাশ করেছে। এই ঘটনায় যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের মধ্যে আস্থায় সংকট তৈরি হয়েছে বলেও মন্তব্য করেছেন তারা।

ইউক্রেনের এক কর্মকর্তা বলেন, গোপন তথ্য ফাঁস হওয়ায় কিয়েভ বেশ ক্ষুব্ধ। কারণ প্রকাশিত নথিতে ইউক্রেনের গোলাবারুদের স্বল্পতা এবং যুদ্ধক্ষেত্রের অন্য দুর্বলতা প্রকাশিত হয়েছে।

এদিকে, নিউইয়র্ক টাইমসের শুক্রবারের এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের আরো কিছু গোপন নথি প্রকাশ পেয়েছে। এসব নথিতে ইউক্রেন যুদ্ধের পাশাপাশি চীন, মধ্যপ্রাচ্য ও সন্ত্রাসবাদ দিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান ফাঁস হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App