×

সারাদেশ

কুষ্টিয়ায় বেড়েছে চুরি-ডাকাতি-খুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ এপ্রিল ২০২৩, ০৪:৫৮ পিএম

কুষ্টিয়ায় বেড়েছে চুরি-ডাকাতি-খুন

প্রতীকী ছবি

উদ্ধার হয়েছে ২০টি মরদেহ খুনের ঘটনা ঘটেছে ১০টি শতাধিক বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে চুরি

চুরি, ছিনতাই, ডাকাতি এমনকি হামলায় আহত হয়ে কুষ্টিয়ায় থানায় মামলা বা অভিযোগ নিতে পুলিশের অনীহায় দিনদিন বাড়ছে অপরাধ। আবার মামলা হলেও ধরা পড়ছে না আসামি। জেলার সব থানার চিত্র প্রায় একই।

পুলিশের এমন উদাসীনতায় জেলাজুড়ে হঠাৎ বেড়েছে চুরি, ডাকাতি, ছিনতাইসহ নানা অপরাধ। এমনকি বোমাবাজির মতো ঘটনাও ঘটছে। এতে আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষ। এক মাসেরও কম সময়ের ব্যবধানে কুষ্টিয়ার দুটি উপজেলায় তিনটি বাড়িতে বড় ধরনের ডাকাতি হয়েছে। প্রায় ২০টি মরদেহ উদ্ধার হয়েছে। খুনের ঘটনাও ঘটেছে ১০টির মত। চুরি হয়েছে শতাধিক বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে। পাশাপাশি বেড়েছে ছিনতাইয়ের ঘটনা। ডাকাতির ঘটনায় জেলাজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়লেও এসব ঘটনায় কেউ গ্রেপ্তার হয়নি।

এদিকে পুলিশের জোরালো নজরদারি না থাকায় জেলায় ভয়ংকর রূপ ধারণ করেছে ‘কিশোর গ্যাং’। শহরের অলিগলিতে কিশোর গ্যাং সদস্যদের বেপরোয়া মহড়ায় আতঙ্কে রয়েছেন সাধারণ মানুষ। প্রকাশ্যে কিশোর গ্যাংয়ের সদস্যরা মোটরসাইকেল রেস ও অস্ত্রের মহড়া দিলেও এদের নিয়ন্ত্রণে দৃশ্যত পুলিশের ভূমিকা নেই।

এতে ক্ষোভ প্রকাশ করে পুলিশকে কঠোর হুঁশিয়ারি দেন সদর আসনের সংসদ-সদস্য মাহবুবউল আলম হানিফ। তিনি বলেন, কুষ্টিয়ায় কিশোর গ্যাং শব্দটি আর শুনতে চাই না।

এমন অবস্থায় পুলিশ নিজেও নিরাপদ নয়। খোদ ডিবি পুলিশের ওপর হামলার ঘটনা ঘটেছে। তিন ডিবি পুলিশ সদস্যকে মারধর করে আহত করে পালিয়ে গেছে মাদক ব্যবসায়ীরা। ঘটনাটি ঘটেছে ৩ এপ্রিল রাত সাড়ে ৯টার দিকে সদর উপজেলার জিয়ারখী ইউনিয়নের পিয়ারপুর গোরস্থানপাড়া এলাকায়।

গত ১৯ মার্চ রাতে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার যদুবয়রা ইউনিয়নের এনায়েতপুর গ্রামের প্রবাস ফেরত আহমেদ রাজুর বাড়িতে ডাকাতি হয়। ডাকাতদল বাড়িতে প্রবেশ করে সবাইকে অস্ত্রের মুখে বেঁধে ফেলে। পরে ১ লাখ ৮০ হাজার টাকা এবং ২০ ভরি স্বর্ণালংকার নিয়ে যায়। একই দিন রাজুর চাচাতো ভাই মিরাজের বাড়িতেও ডাকাতি হয়। এ ঘটনায় থানায় মামলা হলেও পুলিশ এখনো কাউকে গ্রেপ্তার করতে পারেনি।

এর ১২ দিনের মাথায় ১ এপ্রিল একই উপজেলার বাগুলাট ইউনিয়নের শেখপাড়া গ্রামের আব্দুর রহিমের বাড়িতে ডাকাতির ঘটনা ঘটে। ওইদিন রাত সাড়ে ১২টার দিকে স্বাস্থ্য সহকারী আব্দুর রহিমের পাকা বাড়িতে কালো পোশাক ও মাস্ক পরে চার ডাকাত ঢোকে। তার ছয় বছরের শিশুর সামনেই ডাকতারা আব্দুর রহিমকে কুপিয়ে জখম করে। সঙ্গে স্ত্রী তহমিনা খাতুনকে রড দিয়ে পিটিয়ে আহত করে।

ডাকাতদল বাড়ি তছনছ করে ২ লাখ ৪০ হাজার টাকা এবং ৯ ভরি স্বর্ণ নিয়ে ফাঁকা গুলি ছোড়ে পালিয়ে যায়। এ ঘটনায়ও মামলা হয়েছে থানায়। কুমারখালী থানার ওসি মোহসীন হোসাইন বলেন, ডাকাতি ও দস্যুতার ঘটনায় দুটি মামলা হয়েছে। তদন্ত চলমান। অচিরেই ডাকাতদলকে আইনের আওতায় আনা হবে।

এদিকে কুমারখালীতে ডাকাতির পাশাপাপাশি চালবোঝাই ট্রাক ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ট্রাকের ড্রাইভার নুর আলম বলেন, ৩ এপ্রিল রাতে কুমারখালীর উপজেলার মীর মোশাররফ হোসেন সেতু এলাকায় একটি প্রাইভেট কার এসে আমাদের ট্রাকের সামনে দাঁড়ায়। তারা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে গাড়ি থামিয়ে আমাদের জিম্মি করে। ট্রাকটি ঘুরিয়ে ঝিনাইদহের দিকে নিয়ে যায় এবং আমাদের চোখ বেঁধে একটি প্রাইভেট কারে তুলে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের পাশে ফেলে দেয়। পরদিন কুমারখালী থানায় গেলে মামলা না নিয়ে উলটো হেলপার ও আমাকে আটকে রাখে। ঘটনার চার দিন পর বৃহস্পতিবার রাতে মামলা নিলেও কোনা আসামি গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

গত ৪ এপ্রিল ভেড়ামারায় ডিস ব্যবসায়ী বাবা-ছেলের ওপর বোমা ফাটিয়ে অতর্কিত হামলা চালায় দুর্বৃত্তরা। এ ঘটনায় আশরাফুল ইসলাম ও তার ছেলে আবিদসহ চারজন গুরুতর আহত হন। একই অবস্থা জেলার মিরপুর উপজেলায়। প্রতিনিয়ত ঘটছে চুরি-ছিনতাইয়ের ঘটনা।

মিরপুর নাগরিক কমিটির সাধারণ সম্পাদক নজরুল কবির বলেন, চার মাসে উপজেলায় শতাধিক চুরির ঘটনা ঘটেছে। পুলিশ একটি ঘটনাও উদ্ঘাটন করতে পারেনি। এটা আইনশৃঙ্খলার অবনতি। আমরা আতঙ্কে দিন কাটাচ্ছি। সমন্বয় কমিটির মাসিক সভায়ও বিষয়টি নিয়ে বারবার কথা বলেছি।

মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা হারুন অর রশীদ বলেন, মাসিক সমন্বয় কমিটির সভায় আইনশৃঙ্খলার অবনতি নিয়ে আলোচনার পর পুলিশকে নজরদারি বাড়াতে নির্দেশ দেয়া হয়েছে। গত ১ এপ্রিল দৌলতপুর উপজেলার সদর ইউনিয়নের লাউবাড়িয়া গ্রামের মেহেদী হাসান বিল্পব, গড়বাড়ি গ্রামের সাজ্জাদ হোসেন ও বোয়ালিয়া ইউনিয়নের কিশোরীনগর গ্রামের সাবেক ইউপি সদস্য জাকির হোসেনকে অস্ত্রের মুখে জিম্মি করে গাছের সঙ্গে বেঁধে তিনটি মোটরসাইকেল ছিনিয়ে নেয় অস্ত্রধারীরা। পরে এলাকার লোকজন তাদের উদ্ধার করে।

এদিকে ৫ এপ্রিল রাতে ভেড়ামারা উপজেলার জুনিয়াদহ পরানখালী আনার মোড় দফাতদারপাড়ায় দুর্র্ধষ ডাকাতি হয়েছে। ভেড়ামারা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আফিস ইকবাল বলেন, তারা ঘটনাস্থলে গিয়েছিলেন। বিষয়টি অধিকতর তদন্ত করা হচ্ছে। প্রকৃত ডাকাতি না অন্য কোনো বিষয় আছে খতিয়ে দেখা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App