×

আন্তর্জাতিক

ইসরাইলের পক্ষে অবস্থান নিল ইইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২৩, ০৭:৪৬ পিএম

ইসরাইলের পক্ষে অবস্থান নিল ইইউ

ছবি: সংগৃহীত

ইসরাইল-ফিলিস্তিন উত্তেজনা চরমে পৌঁছেছে। শুক্রবার ভোরে লেবানন এবং গাজা উপত্যকাজুড়ে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে। দক্ষিণ লেবানন থেকে ইসরাইলে রকেট হামলার পর লেবানন ও গাজা উপত্যকায় পালটা হামলা চালায় ইসরাইল।

এমন পরিস্থিতিতে এবার ইসরাইলের পক্ষে অবস্থান নিল ইউরোপীয় ইউনিয়ন। লেবানন থেকে ইসরাইলে রকেট হামলার নিন্দা জানিয়েছে ইইউ। খবর এএফপির।

শুক্রবারের হামলার পর এক বিবৃতিতে জোটটির পররাষ্ট্রনীতির প্রধান জোসেফ বোরেল এ নিন্দা প্রকাশ করেন।

ইসরাইলে হামলার জন্য ফিলিস্তিনি ও হামাসকে দায়ী করছে তেল আবিব। ইসরাইল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলছে, দক্ষিণ লেবাননে হামাসের ‘সন্ত্রাসী’ ঘাঁটিতে হামলা হয়েছে।

‘উত্তেজনা’ আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছিল। কিন্তু এদিনই ইসরাইল ঘোষণা দিয়েছে তারা নতুন করে আর হামলা চালাবে না। ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, ‘এ মুহূর্তে তাদের অপারেশন শেষ। আগামী কয়েক ঘণ্টা শান্তির জবাব শান্তির মাধ্যমেই দেওয়া হবে।’

চলতি সপ্তাহের শুরুতে জেরুজালেমের আল-আকসা মসজিদে ইসরাইলি পুলিশ অভিযান চালানোর পর থেকে ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে উত্তেজনার পারদ চরমে রয়েছে। হামাস বলছে, লেবানন থেকে কে বা কারা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে সে সম্পর্কে তাদের কাছে কোনো তথ্য নেই। এটি ১৭ বছরের মধ্যে ইসরাইলের উত্তর প্রতিবেশী থেকে সবচেয়ে বড় হামলা। ইসরাইলে যখন রকেট হামলা হয় তখন হামাস প্রধান ইসমাইল হানিয়াহ লেবাননে ছিলেন। তিনি বলেছিলেন, ইসরাইলি আগ্রাসনের মুখে ফিলিস্তিনিরা বসে থাকবে না।

এক বিবৃতিতে শুক্রবার আইডিএফ জানায়, তারা দক্ষিণ লেবাননে হামাসের সন্ত্রাসী অবকাঠামোগুলোতে আঘাত হেনেছে। ‘আমরা হামাসকে লেবাননের মাটি ব্যবহার করতে দেব না। লেবাননকে তার ভূখণ্ড থেকে হওয়া প্রতিটি হামলার জন্য দায়ী করা হবে’।

এদিকে ইসরাইলি যুদ্ধবিমানগুলো কাঁপিয়ে দিচ্ছে গাজার আকাশ। বিবিসির খবরে বলা হচ্ছে, অন্তত ২০টি ক্ষেপণাস্ত্র ১০ মিনিটের মধ্যে চারটি নতুন জায়গায় আঘাত হেনেছে। জবাবে দক্ষিণ ইসরাইলে নতুন রকেট হামলা চালিয়েছে ফিলিস্তিনও।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জরুরি নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠক করার পর গাজা ও লেবাননে হামলা হলো। এক টেলিভিশন ভাষণে নেতানিয়াহু বলেছিলেন, আমরা আমাদের শত্রুদের আঘাত করব। তারা সব আগ্রাসনের জন্য মূল্য দিতে হবে। লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি দেশটির ভূখণ্ড থেকে যেকোনো সামরিক অভিযানের নিন্দা করেছেন।

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী ইউনিফিল বলছে, পরিস্থিতি ‘অত্যন্ত গুরুতর’। বিবদমানদের সংযম এবং উত্তেজনা এড়ানোর আহ্বান জানিয়েছে বাহিনীটি। অধিকৃত জেরুজালেমে ফিলিস্তিনিদের ওপর সম্প্রতি দমন-পীড়নের মাত্রা বাড়িয়েছে ইসরাইলি বাহিনী। সবশেষ জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলা চালানো হয়। এ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হলে কয়েকজন মুসল্লি আহত হন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App