×

আন্তর্জাতিক

১০ বছর সৌদি ঘুরে এলো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রবাহী রুশ যুদ্ধজাহাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩, ১২:২৬ এএম

১০ বছর সৌদি ঘুরে এলো হাইপারসনিক ক্ষেপণাস্ত্রবাহী রুশ যুদ্ধজাহাজ

ছবি: সংগৃহীত

সৌদি আরবের জেদ্দা বন্দর ছেড়েছে রাশিয়ার একটি ফ্রিগেট যুদ্ধজাহাজ। যুদ্ধজাহাজটির সঙ্গে একটি রুশ তেলবাহী ট্যাংকারও ছিলো।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) জেদ্দা ত্যাগ করে জাহাজ দুটি। সৌদি আরবের রাজধানী রিয়াদে রুশ দূতাবাসের একজন কর্মকর্তা পরিচয় প্রকাশ না করার শর্তে এ তথ্য জানিয়েছেন। খবর ইয়ন নিউজের।

এর আগে গত বুধবার রুশ জাহাজ দুটি জেদ্দায় পৌঁছায়। যুদ্ধজাহাজটির নাম অ্যাডমিরাল গোরশকভ। সেটিতে ‘জিরকন’ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েন করা রয়েছে। আর ট্যাংকারটির নাম কামা। জাহাজ দুটি রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের অংশ। চলতি বছরের জানুয়ারিতে এই নৌবহর রাশিয়া ত্যাগ করে। এরপর থেকে সেটি ভারত মহাসাগর ও আরব সাগরে দুটি মহড়ায় অংশগ্রহণ করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, প্রায় ১০ বছরের মধ্যে এই প্রথম রাশিয়ার যুদ্ধজাহাজ সৌদি আরবের কোনো বন্দরে ভিড়ল। সেখান থেকে জাহাজ দুটিতে খাওয়ার পানি ও খাদ্যপণ্য সংগ্রহ করা হয়। এছাড়া, জাহাজের নাবিকদের জন্য জেদ্দায় একটি ‘সাংস্কৃতিক অনুষ্ঠানের’ আয়োজনও করা হয়েছিলো।

জ্বালানি তেল রপ্তানিকারক দেশগুলোর জোট ওপেকের সদস্য রাশিয়া ও সৌদি আরব। বিশ্বে তেলের বাজার নিয়ন্ত্রণে সৌদি আরবসহ জোটের অন্যান্য দেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে রাশিয়া। চলতি মাসের শুরুতেই ওপেক ও জোটটির মিত্রদেশগুলো দিনে ১০ লাখের বেশি ব্যারেল তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়। হঠাৎ এই সিদ্ধান্তে বিশ্বজুড়ে বেড়েছে তেলের দাম। ওপেক জোটের এই পদক্ষেপের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App