×

আন্তর্জাতিক

বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের বৈঠক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ এপ্রিল ২০২৩, ০৯:৫৬ এএম

বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের বৈঠক

ছবি: সংগৃহীত

চীনে দুদিনের রাষ্ট্রীয় সফরে গিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে গতকাল বৈঠক করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এক বছরেরও বেশি সময় ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং বাণিজ্য সম্পর্কিত বিষয়াবলি নিয়ে কথা বলতে গত বুধবার বেইজিংয়ে যান ফরাসি প্রেসিডেন্ট। তার সঙ্গে এ সফরে যোগ দিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন। উরসুলাকে চীনে নিয়ে এসেছেন ম্যাক্রোঁই।

বৈঠকে শি জিনপিংকে উদ্দেশ করে ম্যাক্রোঁ বলেন, ‘আমি জানি, আমি ধরতে পারি আপনি রাশিয়াকে চেতনায় ফেরাতে পারবেন।’ এর জবাবে শি বলেছেন, তিনি মনে করেন বিশ্ব শান্তি ধরে রাখতে তাদের দুই দেশের ‘সক্ষমতা এবং দায়িত্ব’ রয়েছে।

ম্যাক্রোঁ এবারের চীন সফরে সঙ্গে করে নিয়ে গেছেন বাণিজ্য প্রতিনিধিদের বিশাল বহর। মূলত বেইজিংয়ের সঙ্গে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি করতে চাচ্ছেন তিনি। গত কয়েক বছরে পশ্চিমা দেশগুলোর সঙ্গে চীনের সম্পর্ক খারাপ হয়ে গেছে। আর এ কারণে ম্যাক্রোঁর এবারের সফরটিকে বেশ গুরুত্বের সঙ্গে নেয়া হচ্ছে।

গতকাল শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকের আগে ফ্রান্সের প্রেসিডেন্টকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেয়া হয়। এরপর তিনি প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে একান্ত বৈঠকে মিলিত হন। এ বৈঠকের পর ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েনকে নিয়ে একটি ত্রিপক্ষীয় বৈঠকে বসেন তারা।

রাষ্ট্রীয় সফরের অংশ হিসেবে গত বুধবার চীনে এসে পৌঁছান ম্যাক্রোঁ। তিনি এসেই সাংবাদিকদের বলেন, ‘যুদ্ধের কারণে চীন ও পশ্চিমা দেশগুলোর মধ্যে পাহাড়সম জটিল উত্তেজনা সৃষ্টি হচ্ছে, যা থেকে পরিত্রাণ পাওয়া যাবে না।’ তবে একই সঙ্গে তিনি বলেন, ‘চীন দীর্ঘকালীন কোনো যুদ্ধ চায় না এবং বেইজিং এই যুদ্ধ বন্ধে বড় ভূমিকা রাখতে পারে।’

বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে পুতিনের বৈঠক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে গত বুধবার মস্কোয় যান বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। এদিনই পুতিনের সঙ্গে বৈঠকে বসেন তিনি।

রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের জানান, দুই নেতা দীর্ঘ সময় ফলপ্রসূ আলোচনা করেছেন। তাদের মধ্যে মাঝরাতের পরও আলোচনা হয়েছে।

গতকালও পুতিন-লুকাশেঙ্কোর বৈঠক করার কথা। ‘সুপ্রিম স্টেট কাউন্সিল অব দি ইউনিয়ন স্টেট অব রাশিয়া এন্ড বেলারুশের’ অংশ হিসেবে তাদের মধ্যে এ আলোচনা হচ্ছে। রাশিয়া-বেলারুশের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক বৃদ্ধি করাই এটির মূল্য বিষয়। পেসকভ আরো জানান, বৃহস্পতিবার ইউক্রেনের অধিকৃত ৪ অঞ্চল দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া এবং খেরসনের নেতাদের সঙ্গেও বৈঠক করবেন প্রেসিডেন্ট পুতিন।

আন্তর্জাতিক আইনে অন্য দেশের অঞ্চল অধিগ্রহণ করা অবৈধ। তবে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে গত বছর ইউক্রেনের এ ৪ অঞ্চলকে অধিগ্রহণ করে সেগুলোকে রাশিয়া ফেডারেশনের সঙ্গে যুক্ত করেন পুতিন।

এদিকে এবার রাশিয়া সফরে যাওয়ার আগে বেলারুশের প্রেসিডেন্ট রাশিয়া-ইউক্রেনের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছিলেন। তখন রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল লুকাশেঙ্কো যখন আসবেন তখন প্রেসিডেন্ট পুতিন এ নিয়ে কথা বলবেন।

এছাড়া লুকাশেঙ্কোর সঙ্গে এ বৈঠকের আগে বেলারুশে ট্যাকটিক্যাল পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দিয়েছিলেন পুতিন। এ পারমাণবিক অস্ত্র মোতায়েন নিয়েও তাদের মধ্যে আরো বিস্তারিত আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : বিবিসি, সিএনএন

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App