×

আন্তর্জাতিক

প্রয়োজনে সব যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ এপ্রিল ২০২৩, ০৩:২১ পিএম

প্রয়োজনে সব যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে

ছবি: সংগৃহীত

পোল্যান্ড সফর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাজধানী ওয়ারশতে পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেই দুদার সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন তিনি।

বুধবার এ বৈঠকেই ইউক্রেনকে নিজেদের সব মিগ-২৯ বিমান দিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছেন পোলিশ প্রেসিডেন্ট। খবর ইউরো নিউজের।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরুর পর পোল্যান্ডে জেলেনস্কির প্রথম আনুষ্ঠানিক সফর। ইউক্রেনের পাইলটরা পশ্চিমা যুদ্ধবিমান চালাতে জানেন না। সোভিয়েত ইউনিয়নের পতনের পর নতুন কোনো যুদ্ধবিমানও কেনেনি দেশটি। ফলে রাশিয়ার অব্যাহত আক্রমণে দেশটির বিমানবাহিনী এখন প্রায় বিমানশূন্য। ফলে ইউক্রেনের আকাশে একতরফা নিয়ন্ত্রণ কায়েম করেছে রাশিয়া। এ অবস্থার পরিবর্তনে বহুদিন ধরেই মিত্রদের কাছ থেকে যুদ্ধবিমান চাইছে ইউক্রেন। আর তাতেই সাড়া দিয়ে এগিয়ে এসেছে পোল্যান্ড।

পোল্যান্ডের প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনকে প্রথম দিন থেকে সাহায্য করছেন তারা, ভবিষ্যতেও করবেন।

তিনি বলেন, প্রয়োজনে পোল্যান্ডের সব যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়া হবে।

এর আগেই যদিও তিনি ইউক্রেনকে ১৪টি মিগ-২৯ যুদ্ধবিমান পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সোভিয়েত আমলের সব থেকে কার্যকর যুদ্ধবিমানগুলোর একটি এই মিগ-২৯। যদিও সোভিয়েত পতনের পর নিজেদের অস্ত্র উন্নত করা বন্ধ রাখেনি রাশিয়া। তাদের কাছে এখন আছে সু-২৭, সু-৩০, সু-৩৩, সু-৩৪ এবং অত্যাধুনিক সু-৩৫। এ ছাড়া সম্প্রতি সার্ভিসে এসেছে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান সু-৫৭। ওয়ারশতে দুদাকে একাধিকবার ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি।

পোল্যান্ডের সাহায্যের কথা স্বীকার করে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, যুদ্ধের প্রথম দিন থেকে পোল্যান্ড কাঁধে কাঁধ মিলিয়ে সাহায্য করছে। আমি এর জন্য আপনাদের ধন্যবাদ জানাতে চাই।

অন্যদিকে দুদা জানান, অদূর ভবিষ্যতে লিথুয়ানিয়ায় ন্যাটোর বৈঠকে ইউক্রেনের অতিরিক্ত নিরাপত্তার জন্য আবেদন করবে পোল্যান্ড।

জেলেনস্কি বলেন, রাশিয়া আক্রমণ করার পরেই পোল্যান্ড ইউক্রেনের উদ্বাস্তুদের জন্য দরজা খুলে দেয়। এখনো ইউক্রেনের একটি বড় সংখ্যার উদ্বাস্তু পোল্যান্ডে বসবাস করছেন। ভবিষ্যতেও তাদের যাতে কোনো অসুবিধা না হয়, পোল্যান্ডকে তা দেখতে হবে। এখানে রাজনৈতিক, অর্থনৈতিক সীমান্তের সীমারেখা দেখা হবে না বলে জানিয়েছেন তিনি। পোল্যান্ডের সর্বোচ্চ পুরস্কারও দেওয়া হয় ইউক্রেনের প্রেসিডেন্টকে।

ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সামরিক ও রাজনৈতিক দিক থেকে সহায়তা করে আসছে পোল্যান্ড। ইউক্রেনের প্রয়োজনে সবার আগে পোল্যান্ড দেশটিকে ট্যাংক দেওয়ার ঘোষণা দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App