×

সারাদেশ

বঙ্গবন্ধুকে কালো কাপড়ে ঢাকলো কারা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ০৮:৪৭ পিএম

বঙ্গবন্ধুকে কালো কাপড়ে ঢাকলো কারা!

চট্টগ্রাম নগরীর চন্দনপুরা এলাকায় গুল-এজার-বেগম সিটি কর্পোরেশন মুসলিম বালিকা উচ্চ বিদ্যালয়ের দেয়ালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রবীন্দ্রনাথ ঠাকুর, কবি কাজী নজরুল ইসলামসহ অনেক মনিষীদের ছবি এভাবে কে বা কারা কালো কাপড় দিয়ে ঢেকে দিয়েছে। ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধুকে কালো কাপড়ে ঢাকলো কারা!

ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধুকে কালো কাপড়ে ঢাকলো কারা!

ছবি: ভোরের কাগজ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বিশ্বকবি রবীন্দ্র নাথ ঠাকুর, বিদ্রোহী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, মরমী শিল্পী লালন ফকির, খ্যাতিনামা শিক্ষাবিদ, বিপ্লবীসহ মনীষিদের ছবিও সহ্য হলোনা ! এসব মনীষিদের ছবিগুলো লাগানো রয়েছে চট্টগ্রাম নগরীর সিরাজদৌলা সড়কের চন্দনপুরায় গুল-এজার বেগম সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় এর দেয়ালজুড়ে।

মূলত: শিক্ষার্থীদেরকে দেশবরেণ্য এসব মনিষীদের সম্পর্কে জানানোর জন্যই এ ছবিগুলো লাগানো হয়েছে। এরমধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ছবিসহ আরো অনেক বিখ্যাত কবি-সাহিত্যিক-শিক্ষাবিদ-বিপ্লবীর ছবিও রয়েছে। কিন্তু এসব ছবি কালো কাপড় দিয়ে কে বা কারা ঢেকে দিয়েছে।

[caption id="attachment_420636" align="aligncenter" width="795"] ছবি: ভোরের কাগজ[/caption]

এমন ন্যাক্কারজনক ঘটনা ঘটেছে বীর প্রসবিনী, বিপ্লবতীর্থ হিসেবে খ্যাত বন্দর নগরী চট্টগ্রামে। স্থানীয়দের সুত্রে জানা গেছে, রোজার মাসেই নাকি এই অপকর্মটি করা হয়েছে।এ বিষয়টি নিয়ে ইতিমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। কালের কন্ঠ চট্টগ্রামের ব্যুরো প্রধান মুস্তাফা নাঈম লিখেছেন,‘ রোজা কি এতই ঠুনকো যে দেয়ালের ছবিতে রোজা ভেঙ্গে যাবে।’ প্রসঙ্গত: চন্দনপুরা এলাকটিতে মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধী শক্তি জামাত-শিবির অধ্যুষিত এলাকা হিসেবেই পরিচিত। বর্তমান সরকারের আমলে তারা খুব একটা প্রকাশ্য তৎপরতা দেখাতে না পারলেও নানা কৌশলে ধর্মীয় উন্মাদনা তৈরী করে একটি অস্থিতিশীল পরিস্থিতি তৈরী করতে চায় বলে অনেকের অভিমত।

[caption id="attachment_420637" align="aligncenter" width="822"] ছবি: ভোরের কাগজ[/caption]

চট্টগ্রাম নগরীতেই এ ধরনের ন্যাক্ক্যারজনক ঘটনার ব্যাপারে জানতে চাইলে কবি-প্রাবন্ধিক কামরুল হাসান বাদল ভোরের কাগজকে বলেন, ‘ হেফাজত নেতা মামুনুল হক জাতির জনক বঙ্গবন্ধুর ভাষ্কর্য ভেঙ্গে নদীতে ফেলে দেয়ার হুমকি দিিেছল। সে কারাগারে থাকলের তার অনুসারিরাতো রয়ে গেছে, নিশ্চয়ই সেই মনমানসিকতার লোকগুলোই করেছে এ ধরনের গর্হিত কাজ। ’ তিনি ক্ষোভের সঙ্গে বলেন, জোর জবরদস্তি কওে রোজার মাসে খাবারের দোকান বন্ধ রাখা হচ্ছে, মেহনতী-শ্রমজীবী মানুষসহ অন্য ধর্মাবলম্বী নাগরিকদের খাবার কোন ব্যবস্থা রাখা হোলোনা। ধর্মপালনতো চাপিয়ে দেয়া বা জোর জবরদস্তি করার বিষয় নয়। সরকার এবং প্রশাসনের পক্ষ থেকে যদি এসব ব্যাপারে কঠোর নির্দেশনা থাকতো তাহলে এসব অন্ধকারের গোষ্ঠী আজকে চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ অন্য মনিষীদেও ছবি কালেঅ কাপড়ে ঢেকে দেয়ার দু:সাহস দেখাতে পারতোনা। তাই এখন রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে- “ আমরা কি ওই অন্ধকারের স্প্রাদায়িক অপশক্তির সঙ্গে আঁতাত করে চলবো নাকি মহান মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক-ধর্মনিরপেক্ষ গনতান্ত্রিক চেতনার চর্চা করবো ? ”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App