×

জাতীয়

কোনো সংস্থার গাফিলতি পেলে বিচার হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ০৫:২৯ পিএম

কোনো সংস্থার গাফিলতি পেলে বিচার হবে

ছবি: সংগৃহীত

বঙ্গবাজারের আগুনের ঘটনায় যদি কোনো সংস্থার গাফিলতি থাকে আর তার প্রমাণ যদি মূল্যায়ন কমিটির প্রতিবেদনে উঠে আসে তাহলে অবশ্যই তাদের বিচার হবে বলে আশ্বস্ত করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ‌

বুধবার (৫ এপ্রিল) বিকালে পুলিশ সদর দপ্তরে এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ‌‌

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ ঘটনায় কোন সংস্থার ত্রুটি অবহেলা থাকলে তা তদন্ত কমিটির মূল্যায়নে ওঠে আসবে। কমিটির মূল্যায়ন অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে এবং তাদের বিচার হবে। ‌‌এ জন্য তিনি সবাইকে ধৈর্য ধরার কথা বলেন।

রাজধানীর ঝুঁকিপূর্ণ ভবনগুলোর ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ মার্কেট অপসারণ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ নয়, এই কাজটি করে থাকে রাজউক, সিটি করপোরেশন। তবে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে বিভিন্ন মার্কেটে নানা সময় নোটিশ করা হয়েছে, তার মধ্যে এই মার্কেট একটি। যারা বিভিন্ন ঝুঁকিপূর্ণ মার্কেটে ব্যবসা করছেন তাদেরকে তিনি সেসব স্থান থেকে সরে যাওয়ার আহ্বান জানান।

আগুনে পুলিশ সদর দপ্তরের ক্ষয়ক্ষতি প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে পুলিশের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা এ বিষয়ে এসেসমেন্ট করছে। ফায়ার সদর দপ্তরে হামলার ঘটনায় প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘এ বিষয়ে অবশ্যই ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি মামলা হবে। মামলা হলে তারপর আমরা দেখব।’

এর আগে অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় তিনি বলেন, রাজধানীর বিভিন্ন এলাকা থাকা ঝুঁকিপূর্ণ মার্কেটগুলো চিহ্নিত করে সেগুলোর বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে। আগুনে কারও গাফিলতি ছিল কি না অথবা পরবর্তীতে আমাদের কী করণীয় সেই দিকনির্দেশনা পাওয়া যাবে। বঙ্গবাজারে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুর্নবাসনের বিষয়ে সিটি করপোরেশন যৌক্তিক সিদ্ধান্ত নেবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অগ্নিকাণ্ডের ঘটনা প্রধানমন্ত্রী মনিটর করছেন এবং কী করা যায়, পরবর্তীতে সিদ্ধান্ত তিনি দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App