×

জাতীয়

পদ্মা সেতুতে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ এপ্রিল ২০২৩, ১২:২৮ পিএম

https://www.youtube.com/watch?v=_aqwfUaPEuI

আরেক স্বপ্ন পূরণের পথে বাংলাদেশ। পদ্মা সেতু অতিক্রম করে ভাঙ্গা-মাওয়া পরীক্ষামূলক রেল চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার (৪ এপ্রিল) বেলা ১২ টায় ফরিদপুরের ভাঙ্গা থেকে পরীক্ষামূলক বিশেষ ট্রেনটি যাত্রা শুরু করে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ আহমেদ জানান, বেলা ১২টায় রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ফরিদপুরের ভাঙ্গা স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেন চলাচলের যাত্রা শুরু করেন। মুন্সীগঞ্জের মাওয়ায় রেল সংযোগ প্রকল্প সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় শেষ করে সাংবাদিকদের বিস্তারিত জানাবেন তিনি।

[caption id="attachment_420230" align="alignnone" width="1280"] ছবি: ভোরের কাগজ[/caption]

তিনি জানান, ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত সরাসরি যাত্রী নিয়ে রেলপথে ট্রেন চলবে সেপ্টেম্বরে। তবে আগামী বছর ট্রেন চলবে ঢাকা-যশোর রেলপথে। গ্যাংকার দিয়ে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত সাড়ে ৪১ কিলোমিটার রেলপথ পরীক্ষা করে দেখছি। এ পথে ডিজাইন স্পিড ১২০ কিলোমিটার থাকলেও ৩০-৪০ কিলোমিটার বেগে টেস্ট-রান চালানো হচ্ছে।

তিনি জানান, পদ্মা সেতুর রেলপথ চালু আরও এক শতাংশ জিডিপি বৃদ্ধি করবে। ট্রান্স এশিয়া রেলপথের সঙ্গে এ লাইনটি যুক্ত হবে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঠিকাদার চীনের চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কোম্পানি (সিআরইসি)। আর পুরো প্রকল্প তদারকি করছে সিএসসি বাংলাদেশ সেনাবাহিনী।

[caption id="attachment_420232" align="alignnone" width="1103"] ছবি: ভোরের কাগজ[/caption]

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের প্রকল্প পরিচালক আফজাল হোসেন বলেন, পরীক্ষামূলকভাবে গ্যাংকার ট্রেনে ভ্রমণ করে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন নির্মিত রেলপথসহ প্রকল্পের সার্বিক কাজ পরিদর্শন করছেন। পুরোপুরি চালু হওয়ার আগে এ রেলপথ দিয়ে আমরা প্রকল্পের বিভিন্ন পণ্য পরিবহন করবো।

প্রসঙ্গত, ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৪০ কিলোমিটার অংশের কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। আর মাওয়া থেকে ভাঙ্গা অংশের অগ্রগতি হয়েছে ৯২ শতাংশ। পুরো প্রকল্পের অগ্রগতি হয়েছে ৭৫ শতাংশ। যশোর থেকে ঢাকা পর্যন্ত ১৬৯ কিলোমিটার দীর্ঘ ব্রডগেজ রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল পদ্মা সেতুতে পাথরবিহীন রেলপথ নির্মাণ। আর সেই রেলপথ সুচারুভাবে সম্পন্ন হওয়ায় দেশের আধুনিক রেল নেটওয়ার্কে নতুন মাত্রা যুক্ত হয়েছে। প্রায় ৩৯ হাজার ২৪৬ কোটি ৮০ লাখ খরচে পদ্মা সেতু রেলসংযোগ প্রকল্প ব্যয় ধরা হয়েছে। চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড ( সিআরইসি) এ প্রকল্পের ঠিকাদারি প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App