×

আন্তর্জাতিক

যুদ্ধের মধ্যেও ইউক্রেইনে পর্যটন রমরমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩, ১২:৪০ পিএম

যুদ্ধের মধ্যেও ইউক্রেইনে পর্যটন রমরমা

ছবি: সংগৃহীত

ইউক্রেইনের লভিভের হোটেল লিওপলিস। ২০২০ সালের কোভিড মহামারীর সময়ও হোটেলটি দুই মাস বন্ধ ছিল। কিন্তু এরপর রাশিয়ার সামরিক অভিযান শুরুর পরে একদিনের জন্যও হোটেলটিকে ব্যবসা বন্ধ রাখতে হয়নি।

হোটেল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এমনকি হোটেলের সংস্কার কাজ চালিয়ে যাওয়ারও সিদ্ধান্ত নেয়। যে সংস্কার শুরু হয়েছিল ২০১৯ সালে এবং ২০২২ সালের গ্রীষ্মে তা শেষ হয়, এমন এক সময়ে যখন শহরে রুশ বিমানবাহিনী বৃষ্টির মতো হামলা চালিয়েছিল। খবর সিএনএন

হোটেলের মহাব্যবস্থাপক কাতেরিনা মাতিউশচেংকো বলেন, “মাস দুয়েকের জন্য আমাদের সংস্কার কাজটি বন্ধ রাখতে হয়েছিল, কিন্তু মালিক পক্ষের সঙ্গে আলোচনার পর আমরা কাজ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিই।”

কিইভ থেকে আসা নিয়মিত অতিথিদের একজন ইগর গুট। জ্যাজ ফেস্ট উপভোগের জন্য যুদ্ধ শুরুর আগে তিনি প্রায়ই লিওপোলিসে উঠতেন। এখনও নিয়মিত অতিথি হিসেবে সেখানে অবস্থান করছেন তিনি।

ইগর বলন, ব্যবসায়িক আলোচনা করার জন্য তাদের অনেকগুলো আলাদা জায়গা রয়েছে এবং লভিভে সম্ভবত তারাই সবচেয়ে ভালো কনফারেন্স আয়োজনের সুবিধা দিয়ে থাকে। এছাড়া হোটেল কক্ষ এবং সেবার মানও গুরুত্বপূর্ণ।

ব্যবসার কাজে এখন হোটেলে অবস্থান করছেন ইগর। তবে ব্যবসা ছাড়াও স্ত্রী ও ছেলের সঙ্গে দেখা করাও তার লভিভ সফরের অন্যতম উদ্দেশ্য। হোটেলের পুরু দেয়াল তার মধ্যে অনেকখানি নিরাপত্তাবোধ এনে দেয়।

ইউক্রেইনীয়রা বলেন, তারা ওই দিনের অপেক্ষায় আছেন যেদিন তারা কার্পেথিয়ান পর্বতমালার অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য, তাদের সুস্বাদু খাবার, এবং যুদ্ধ করে ধরে রাখা ঐতিহ্য বিশ্ববাসীর সামনে উন্মুক্ত করে দিতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App