×

সারাদেশ

প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের তদন্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ এপ্রিল ২০২৩, ০৫:২২ পিএম

প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের তদন্ত

ছবি: ভোরের কাগজ

ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার বিদ্যাধর-ব্রাহ্মণ জাটিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তহমিনা খানমের বিরুদ্ধে ওঠা অনিয়ম-দুর্নীতির অভিযোগের তদন্ত করেছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

সোমবার (৩ এপ্রিল) সকালে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের নির্দেশনা মোতাবেক গঠিত তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে এ তদন্ত করেন। তদন্ত কমিটির আহ্বায়ক ভাঙ্গা উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মোহসীন রেজা'র নেতৃত্বে তদন্ত কমিটির সদস্য বোয়ালমারী উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. আজিজুর রহমান খান ও মধুখালী উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. মহিউদ্দিন মিয়া'র সহায়তায় এ তদন্ত কাজ সম্পন্ন করা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, বিদ্যালয়ের প্রধান শিক্ষক তহমিনা খানমের বিরুদ্ধে নানা অনিয়মের প্রতিকার চেয়ে উপজেলা শিক্ষা কর্মকর্তার নিকট ওই এলাকার ৮৯ জন ব্যক্তির স্বাক্ষরিত একটি অভিযোগপত্র দিয়েছেন বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো. দিদারুল আলম। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে সরেজমিন তদন্ত করে ওই এলাকার প্রায় অর্ধশত ব্যক্তির মৌখিক ও লিখিত অভিযোগ গ্রহণ করেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ মোমিন উদ্দীন। পরে উপজেলা শিক্ষা অফিস তদন্ত প্রতিবেদন জেলা শিক্ষা অফিসে প্রেরণ করেন। এরপর জেলা শিক্ষা অফিস তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করে তদন্ত শুরু করেন।

অভিযোগকারী মো. দিদারুল আলম জানান, প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ে বিলম্বে আসা-যাওয়া, শ্রেণিতে পাঠদানে অমনোযোগী, সহকর্মী ও এলাকার জনগণের সাথে অসভ্য ও অশ্লীল আচরণ, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির স্বাক্ষর জাল, নিয়মিত এসএমসি মিটিং না করা, পরীক্ষার সময় শিক্ষার্থীদের অধিক ফি নির্ধারণ, বিদ্যালয়ে বিভিন্ন উন্নয়ন ও মেরামতের নামে অর্থ হাতিয়ে নেয়া, জাতীয় দিবস যথাযথ ভাবে পালন না করাসহ নানা অনিয়মের বিষয়ে লিখিত অভিযোগ দেই। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি তদন্ত করে গেছেন। তারা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি, অভিভাবক ও স্থানীয়দের সঙ্গে কথা বলেছেন।

অভিযুক্ত প্রধান শিক্ষক তহমিনা খানম বলেন, তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি তদন্ত করতে বিদ্যালয়ে এসেছিলেন। তারা ম্যানেজিং কমিটির সদস্য ও অভিভাবকদের নিকট থেকে পৃথকভাবে লিখিত মতামত নিয়েছেন।

ফরিদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শেখ অহিদুল আলম জানান, 'প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করার জন্য তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়। তদন্ত কমিটি সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে তদন্ত করেন। তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।'

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App