×

খেলা

সাকিবের পরশে ডিপিএলে প্রথম জয় পেল মোহামেডান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ১০:৪৫ এএম

সাকিবের পরশে ডিপিএলে প্রথম জয় পেল মোহামেডান

ছবি: সংগৃহীত

ক্রিকেট মাঠে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দাপট নতুন কিছু নয়। তিনি যেকোনো ম্যাচে নিজেকে প্রমাণ করতে মুখিয়ে থাকেন। দেশ-বিদেশে তার সুনাম রয়েছে বিশ্বসেরার তালিকায়। একটি ম্যাচে কীভাবে খারাপ অবস্থা থেকে ভালোতে ফিরতে হয় তা মুখস্থ সাকিবের। এবার আরো একবার এমনটাই প্রমাণ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার।

এমনকি গতকাল ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানের জার্সি গায়ে ঝলক দেখাতে না পারলেও সাকিব পরশে বদলে গিয়েছে দল। গতকাল শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ২২ রানে হারিয়েছে মোহামেডান। এবারের ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে এটিই মোহামেডানের প্রথম জয়। এর আগে প্রথম পাঁচ ম্যাচের চারটিতেই হেরেছিল তারা, একটি পণ্ড হয়েছিল বৃষ্টিতে।

এদিন ঢাকা প্রিমিয়ার লিগ টুর্নামেন্টে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেট খুঁইয়ে মোহামেডান ২৯০ রান সংগ্রহ করে। জবাবে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ২৬৮ রানে গুটিয়ে যায়। ফলে ২২ রানে হেসেখেলে জিতেছে মোহামেডান। ম্যাচে সাকিব ব্যাট হাতে ৫ রান ও বোলিং করে কোনো উইকেট শিকার করে পারেনি। তবে তিনি রান দেয়ার ক্ষেত্রে ছিলেন কৃপণ, ৩১ রান দিয়েছেন।

সাকিবের ঝলকেই আলো দেখল মোহামেডান। কারণ এর আগে ৫ ম্যাচের একটি বৃষ্টিতে ভেসে যাওয়ার কারণে ১টি পয়েন্ট তুলেছিল সাকিবরা। এছাড়া বাকি চার ম্যাচ হেরেছিল মোহামেডান। ঐতিহ্যবাহী ক্লাবটির এমন লজ্জাজনক পারফরম্যান্সে ক্রিকেট পাড়ায় ওঠে সমালোচনার ঝড়। অবশেষে সাকিব পরশে জয় পেয়েছে দলটি। এমনকি তার ফেরার দিন এবারের লিগে প্রথম জয়ের স্বাদ পেল মোহামেডান।

এদিকে দিনের অন্য ম্যাচে গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ডের ম্যাচও জিতে নিল লিজেন্ডস অব রূপগঞ্জ। বিফলে গেল রবি তেজার সেঞ্চুরি। তিন হাফসেঞ্চুরিতে গাজী গ্রুপকে ৬ উইকেটে হারিয়েছে রূপগঞ্জ। ফতুল্লায় আগে ব্যাট করতে নেমে ৪৯ ওভারের প্রথম বলে ২৭৭ রানে গুটিয়ে যায় গাজী গ্রুপ। জবাবে ৪৭.৪ ওভারে ৪ উইকেটে ২৮০ রান করে রূপগঞ্জ। এনিয়ে ছয় ম্যাচের সবগুলো জিতল মাশরাফি মর্তুজার দল।

অন্যদিকে রূপগঞ্জ টাইগার্সের মুখোমুখি হয় প্রাইম ব্যাংক। এদিন ইয়াসির আলির ৯৬ ও নাসিরের ৫৩ রানের সুবাদে ৮ উইকেট হারিয়ে ৩৩২ করে প্রাইম ব্যাংক। জবাবে মুমিনুলের ৭৬ রানে ভর করে ৯ উইকেট খুঁইয়ে ২০৮ রানে গুটিয়ে যায় রূপগঞ্জ। ফলে ১২৪ রানের বড় ব্যবধানে জিতেছে প্রাইম ব্যাংক। আর দলটির হয়ে ৯৬ রানের দুর্দান্ত ইনিংস খেলার সুবাদে ম্যাচসেরা হন ইয়াসির আলি।

এছাড়া আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচে আগে সময় পেয়েই সাকিব, মেহেদী হাসান মিরাজ এবং রনি তালুকদারকে খেলাল মোহাডেমানের হয়ে। বিকেএসপির চার নম্বর মাঠে গতকাল টস জিতে মোহামেডানকে ব্যাট করার আমন্ত্রণ জানায় শেখ জামালের অধিনায়ক নুরুল হাসান সোহান। ব্যাট করতে নেমে ৭৯ রানের জুটি গড়ে তোলেন মোহামেডানের দুই ওপেনার রনি তালুকদার এবং ইমরুল কায়েস। ৪৪ বলে ৩২ রান করে রনি আউট হয়ে গেলেও ইমরুল কায়েস একপাশ আগলে রেখে ৮৬ রানের অসাধারণ এক ইনিংস উপহার দেন।

শেষ দিকে এসে আরিফুল হক ও ইংল্যান্ডের জ্যাক লিন্টটের ঝোড়ো ব্যাটিং করে মোহামেডানকে ২৯০ রানের পুঁজি এনে দেন। ৩১ বলে ৪টি ছক্কার সাহায্যে ৩৯ রানে অপরাজিত ছিলেন আরিফুল। আর জ্যাক লিন্টট ১০ বলে করেন ২৪ রান। এর আগে মিডল অর্ডারে ৪৮ রানের দারুণ কার্যকরী এক ইনিংস উপহার দেন মাহমুদউল্লাহ রিয়াদ। জবাব দিতে নেমে সাইফ হাসান ৫৮ রান করে দারুণ সূচনা এনে দেন। যদিও অন্য প্রান্তে নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকে। সৈকত আলী করেন ২৬ রান, ৩৬ রান করেন ফজলে মাহমুদ রাব্বি।

তার দুর্ভাগ্য, রান আউট হয়ে যান তিনি। এরপর পারভেজ রসুল ৫৬ বলে ৬৩ রানের ঝোড়ো ইনিংস খেলে শেখ জামালের সম্ভাবনা তৈরি করেন। কিন্তু শেষ দিকে এসে জ্যাক লিন্টট এবং আবু জায়েদ রাহীর নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ৪৯.২ ওভারে অলআউট হয়ে যায় শেখ জামাল ধানমন্ডি ক্লাব।

অন্যদিকে বিকেএসপির ৩ নম্বর মাঠে রূপগঞ্জ টাইগার্সের বিপক্ষে দারুণ খেলে শতরানের পথে এগিয়ে যচ্ছিলেন ইয়াসির আলি। ইনিংসের একদম শেষ বলে সেঞ্চুরি পূরণ করতে তার দরকার ছিল ৪ রানের। কিন্তু রূপগঞ্জ টাইগার্সের মিডিয়াম পেসার আলাউদ্দীন বাবুর বলে উড়িয়ে মেরে ক্যাচ আউট হন ইয়াসির আলী। তার ৭১ বলে ৪ ছক্কা ও ৮ বাউন্ডারিতে সাজানো আক্রমণাত্মক ইনিংসটির সঙ্গে অলরাউন্ডার নাসির ৪৮ বলে ৫৩ ও শাহাদাত হোসেন ৩৬ বলে ৪৬ রান করেন। তাদের দেয়া ৩৩৩ রানের জবাবে লড়াই করার আভাস দিয়ে ব্যর্থ হয় রূপগঞ্জ।

তবে এদিন ফর্মে থাকা মুমিনুল একা লড়াই করেছেন। তিনি শেষ পযন্ত সফল হতে পারেননি। মুমিনুলের ৯৬ বলে তিন ছক্কা ও ২ বাউন্ডারিত করা ৭৬ রানের ইনিংসটি জয়ের জন্য যথেষ্ঠ ছিল না। এছাড়া ইমরানউজ্জামান ২৫, অঙ্কিত ৯, নাইম ইসলাম ১২, শামীম পাটোয়ারি ২, সানজামুল ৯ ও নাসুম ২০ রান করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App