×

পুরনো খবর

ভিন্ন স্বাদের কাবাব…

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ০২:৪২ পিএম

ভিন্ন স্বাদের কাবাব…

ছোলার ডালের কাবাব

উপকরণ: ছোলা ২৫০ গ্রাম, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুড়া ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ , ধনেগুড়া ও ভাজা জিরা গুড়া আধা চা চামচ, গরম মশলা ও গোল মরিচ গুড়া ১/২ চা চামচ, কাবাব মশলা ২ চা চামচ, টমেটো সস ২ টে চামচ, ডিম ১ টা, পেয়াজ কুচি আধা কাপ, মরিচ কুচি ২ টে চামচ, পেয়াজ বেরেস্তা আধা কাপ (ইচ্ছা), ধনেপাতা কুচি ৩ টে চামচ, বেসন/ব্রেড ক্রাম্বস (বাইন্ডিং এর জন্য পরিমান মত), লবন পরিমান মত, চিনি সামান্য, ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালি: প্রথমে ছোলা ভিজিয়ে রাখতে হবে কমপক্ষে ৪ থেকে ৫ ঘন্টা। এরপর সেদ্ধ করে মিহি করে বেটে নিতে হবে।অথবা মিহি করে ব্লেন্ড করে নেয়া যাবে। তেল বাদে সব উপকরণ দিয়ে মেখে নিতে হবে। কাবাব যাতে ভেঙে না যায় এমন পরিমানে বেসন অথবা ব্রেড ক্রাম্বস দিয়ে মেখে নিতে হবে। এবারে গোল করে বা ইচ্ছেমত শেইপে কাবাবগুলো বানিয়ে নিন। কড়াইতে পরিমান মত তেল দিয়ে কাবাবগুলো ভেজে নিন।ভাজা হলে গরম থাকতেই সস এর সাথে পরিবেশন করুন মজার এই ছোলার ডালের কাবাব।

চিকেন টিক্কা কাবাব

উপকরণ: মুরগির হাড়ছাড়া বুকের মাংস ২৫০ গ্রাম, টক দই ৪ টে চামচ, আদা, রসুন ও পেয়াজ বাটা ১ টে চামচ করে, হলুদ, মরিচ,ধনে ও ভাজা জিরা গুড়া ১ চা চামচ করে, গরম মশলা ও গোল মরিচ গুড়া ১/২ চা চামচ করে, কাবাব মশলা ১ টে চামচ, টমেটো ও চিলি সস ১ টে চামচ কওে লেবুর রস ১ চা চামচ, কর্ণফ্লাওয়ার ২ টে চামচ, ভাজার জন্য তেল।

প্রস্তুত প্রণালি: প্রথমে মুরগির মাংস গুলো কে আধা ইঞ্চি পুরু ও চারকোনা করে কেটে নিতে হবে। এবারে মাংস ধুয়ে পানি ঝড়িয়ে নিন। এরপর তেল বাদে সব উপকরণ দিয়ে মাংস মেরিনেট করতে হবে ২ থেকে ৩ ঘন্টা। এবারে শাসলিক এর কাঠি তে মাংস গুলো ঢুকিয়ে নিতে হবে। কড়াইতে তেল গরম করে শ্যালো ফ্রাই করতে হবে। ডুবো তেলে ভাজা যাবে না। কাঠি ঘুরিয়ে ঘুরিয়ে সব দিক অল্প আঁচে ভাজতে হবে। ভাজা হলে গরম থাকতেই সস এর সাথে পরিবেশন করুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App