×

পুরনো খবর

পোশাকের রং এবং নকশা একই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ০৩:১৩ পিএম

পোশাকের রং এবং নকশা একই

জুটি বেঁধে পোশাক পরতে বেশ পছন্দ করেন আধুনিক ফ্যাশন সচেতনরা। সম্পর্কের এক জোরালো প্রকাশভঙ্গি যেন এই যুগলবন্দি পোশাক। আগে দম্পতিরা নিজেদের বা পরিবারের সকলের জন্য বাজার ঘুরে ঘুরে নিজেরা মিলিয়ে পোশাক কিনত, কিংবা দর্জির কাছে বানিয়ে নিত। এখন ডিজাইনাররা এ কাজ সহজ করে দিয়েছেন। এবারের ঈদ উৎসবেও এধরনের একই ডিজাইনের নকশার পোশাক এনেছে দেশীয় ব্র্যান্ডগুলো।

একটা সময় যমজ ভাইবোনদের একই রকম পোশাক পরার প্রচলন ছিল। যেটাকে বলা হতো ‘জোড়া পোশাক’। পিঠাপিঠি ভাইবোনদেরও একই রকম পোশাক পরানো হতো, যেন দুজনের পোশাকি মিলটা থাকে। সেই ধারাবাহিকতায় সময়ের হাত ধরে বাবা-ছেলে, মা-মেয়ে, স্বামী-স্ত্রী কিংবা প্রেমিক-প্রেমিকার পোশাকি পছন্দের নাম হয়েছে ‘যুগল পোশাক’।

যুগল পোশাকের রং এবং নকশা একই রকম থাকে। যুগল পোশাকের ধারণাটি প্রথম যে ফ্যাশন হাউজটি প্রচলন করে সেটির নাম ‘সাদাকালো’। ২০০৪ সালে ‘তুমি আর আমি এক চিমটি’ স্লোগানের পোশাক এনে স্থানীয় ফ্যাশন হাউজগুলোর মধ্যে সাড়া ফেলেছিল ‘সাদাকালো’। ২০০৫ সালে সাদাকালোর স্বামী-স্ত্রীর যুগল পোশাকের মডেল হয়েছিলেন দেশবরেণ্য নাট্যব্যক্তিত্ব আলী যাকের ও সারা যাকের। যুগলবন্দি পোশাকে কাজের মাধ্যম হিসেবে বেছে নেওয়া হয়েছে টাই-ডাই, ব্লক প্রিন্ট, অ্যাপ্লিক, ক্যাটওয়ার্ক, স্ক্রিনপ্রিন্ট, বাটিক, কারচুপি, হ্যান্ড ও মেশিন এমব্রয়ডারি।

শুরুর দিকে পহেলা বৈশাখ, পহেলা ফাল্গুন, বিজয় দিবস, একুশে ফেব্রুয়ারির মত বিভিন্ন দিবসভিত্তিক পোশাকগুলো জনপ্রিয়তা পেলেও এখন ফ্যামিলি ড্রেস আর দিবসের গণ্ডিতে সীমাবদ্ধ নেই। গত কয়েক বছরে ঈদেও বেড়েছে পরিধি। বিভিন্ন মোটিফ ও আঙ্গিকে যুগল পোশাক, ফ্যামিলি ড্রেস ও সেট পোশাক পাওয়া যাচ্ছে হাউসগুলোতে। রঙ বাংলাদেশের স্বত্বাধিকারী ও ডিজাইনার সৌমিক দাস বললেন, ‘প্রিয়জনের সঙ্গে মিল রেখে পোশাক পরতে পছন্দ করেন অনেকে। তাদের পছন্দকে প্রাধান্য দিয়েই শাড়ির সঙ্গে পাঞ্জাবি, ছেলে ও মেয়েদের জন্য একই মোটিফের টি-শার্ট, মেয়েদের সালোয়ার, ওয়ান পিসের সঙ্গে মিলিয়ে ছেলেদের পাঞ্জাবির ডিজাইন করেছি। এর বাইরে পুরো পরিবারের সব সদস্যের জন্য বিভিন্ন সাইজের একই মোটিফের শাড়ি, পাঞ্জাবি, সালোয়ার, টি-শার্টও পাওয়া যাবে আমাদের শোরুমগুলোতে।’

এই সময়ে এসে যুগল পোশাক নিয়ে ক্রেতাদের আগ্রহ বেড়েছে অনেক। বিভিন্ন উৎসব-পার্বনে দেশীয় ফ্যাশন হাউজগুলো সেভাবেই তাদের পোশাকের সম্ভার সাজায়। টপস, টিউনিক, সালোয়ার-কামিজ, শাড়ি, পাঞ্জাবি-শাড়ি, পাঞ্জাবি-সালোয়ার-কামিজ, শাড়ি-সালোয়ার-কামিজ দেখা যায় একই রং এবং নকশায় ছোট-বড় সব সাইজের।

উৎসবে প্রিয়জনদের সঙ্গে মিলিয়ে পোশাক পরা এখন ফ্যাশন। তাই যুগল বা ম্যাচিং পোশাক পাওয়া যাচ্ছে কমবেশি সব প্রতিষ্ঠানেই। দামও হাতের নাগালে। যুগল পোশাক আরও পাওয়া যাচ্ছে রঙ বাংলাদেশ , সাদাকালো, অঞ্জনস, সারা, রঙ বাংলাদেশ, এমব্রেলাসহ বিভিন্ন ফ্যাশন হাউজে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App