×

পুরনো খবর

গরম গরম পাকোড়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৩, ০২:৩৬ পিএম

গরম গরম পাকোড়া

পুদিনা পাতার পাকোড়া

উপকরণ: পুদিনা পাতা দেড় কাপ, ময়দা ২ টেবিল চামচ, চালের গুঁড়া ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১/২ কাপ, কাঁচা মরিচ কুচি স্বাদমত, হলুদ গুঁড়া ১/৪ চা চামচ, মরিচ গুঁড়া স্বাদমত, লবণ স্বাদমত, বেকিং পাউডার ১/২ চা চামচ ভাজার জন্য প্রয়োজনমত তেল।

প্রস্তুত প্রণালি: প্রথমে পুদিনা পাতা ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এরপর পুদিনা পাতার সাথে সব উপকরণ মিশিয়ে হাতে ভালো ভাবে কচলে মেখে নিন। এতে পানি মেশানোর প্রয়োজন নেই। মাখানোর সময় প্রথম একটু শুকনো মনে হবে, কিন্তু মাখাতে মাখাতে পরে সব কিছু নরম হয়ে আসবে। তবে বেশি শুকনো মনে হলে অল্প কিছু পানি দিয়ে মেখে নেওয়া যাবে। অপরদিকে চুলায় প্যান বসিয়ে গরম করে তাতে ভাজার জন্য প্রয়োজনমত তেল দিতে হবে। তেল গরম হলে তাতে মেখে রাখা পুদিনা অল্প অল্প করে দিতে হবে। মাঝারি আঁচে উল্টে পাল্টে সব গুলো পাকোড়া বাদামি করে ভেজে গরম গরম পরিবেশন করতে হবে।

কুমড়ো ফুলের পাকোড়া

উপকরণ: মিষ্টি কুমড়ো ফুল ৮/১০ টি, ময়দা ১ কাপ চালের গুড়া ১/২ কাপ, লবণ স্বাদমত, হলুদ গুড়া ১ চা চামচ, মরিচ গুড়া ১ চা চামচ, জিরে গুড়া ১ চা চামচ, পেঁয়াজ বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, বেকিং পাউডার ১/২ চা চামচ, পানি পরিমাণ মত ভাজার জন্য পর্যাপ্ত পরিমাণে তেল।

প্রস্তুত প্রণালি: প্রথমে ফুল গুলো ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে।এর পর একটি পাত্রে ময়দা, চালের গুড়া নিয়ে তাতে সব গুড়া মসলা, বাটা মসলা,লবণ এবং পরিমাণ মত পানি মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করতে হবে। এবার ৩০ মিনিট ডেকে রাখুন। ৩০ মিনিট পর চুলায় মাঝারি আঁচে একটি প্যানে পর্যাপ্ত পরিমাণে তেল দিয়ে গরম করে নিতে হবে। এবার একটি একটি করে কুমড়া ফুল নিয়ে ময়দার মিশ্রনে ডুবিয়ে তেলে দিয়ে নেড়েচেড়ে লালচে মচমচে করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার কুমড়া ফুলের পাকোড়া।

চিকেন পাকোড়া

উপকরণ: হাড় ছাড়া মুরগির মাংস ৩০০ গ্রাম, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, হলুদ গুড়া ১/২ চা চামচ, মরিচ গুড়া ১/২ চা চামচ, জিরা গুড়া ১/২ চা চামচ, গরম মসলা গুড়া ১/৪ চা চামচ, চাট মসলা ১ চা চামচ লবণ স্বাদমত, তেল ১ চা চামচ, লেবুর রস ১/২ টেবিল চামচ, বেসন ৩ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ পানি প্রয়োজন মত, অরেঞ্জ ফুড কালার ১ চিমটি, ডুবু তেলে ভাজার জন্য পর্যাপ্ত তেল।

প্রস্তুত প্রণালি: প্রথমে হাড় ছাড়া মুরগির বুকের মাংস পাতলা করে কিউব করে কেটে ধুয়ে নিন। একটা পাত্রে মাংস নিয়ে তাতে বেসন, কর্নফ্লাওয়ার আর পানি ছাড়া সমস্ত উপকরণ দিয়ে মেখে ৩০ মিনিট মেরিনেট করুন। এবার মেরিনেট করে রাখা মাংসে বেসন আর কর্নফ্লাওয়ার দিয়ে ভালো ভাবে মেখে নিন। মাখানোর সময় প্রয়োজন মত অল্প করে পানি দিয়ে মেখে নিব। চুলায় একটি প্যান বসিয়ে গরম করে তাতে পর্যাপ্ত পরিমাণে তেল দিব। তেল ভালো ভাবে গরম হলে তাতে মেখে রাখা মুরগির কিউব গুলো একে একে দিয়ে দিব। মাঝারি আঁচে উল্টে পাল্টে ৬ থেকে ৭ মিনিট বাদামি করে ভেজে নিলেই হয়ে যাবে মজাদার চিকেন পাকোড়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App