×

জাতীয়

মেয়র হানিফের জন্মদিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ এপ্রিল ২০২৩, ০৭:৫৩ পিএম

মেয়র হানিফের জন্মদিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

শনিবার বেলা সাড়ে ১২টায় মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন আজিমপুর কবরস্থানে মেয়র মোহাম্মদ হানিফের ৭৯তম জন্মদিন পালিত হয়। ছবি: ভোরের কাগজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, জনতার মঞ্চের রূপকার ও অবিভক্ত ঢাকার প্রথম নির্বাচিত সফল মেয়র মোহাম্মদ হানিফের ৭৯তম জন্মদিন পালিত হয়েছে।

তার কর্মময় জীবনকে স্মরণ করে শনিবার (১ এপ্রিল) বেলা সাড়ে ১২টায় মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন আজিমপুর কবরস্থানে মরহুমের কবর জিয়ারত, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন ও দোয়া মাহফিলসহ দুঃস্থ অসহায় ও সুবিধাবঞ্চিত পরিবারকে খাবার বিতরণ করে।

এসময় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের নেতৃত্বে মেয়র মোহাম্মদ হানিফের কবরে শ্রদ্ধা জানায় দলীয় নেতাকর্মীরা। পরে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া অনুষ্ঠানের অংশ নেয় আগতরা।

শ্রদ্ধা নিবেদন শেষে মোহাম্মদ সাঈদ খোকন তার প্রয়াত বাবার জন্মবার্ষিকীতে রুহের মাগফেরাত কামনা করে দেশবাসীর কাছে দোয়া কামনা করেছেন।

উল্লেখ্য, মোহাম্মদ হানিফ ১৯৪৪ সালের এই দিনে পুরান ঢাকার আবদুল আজিজ ও মুন্নি বেগমের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালে তিনি লক্ষাধিক ভোটের ব্যাবধানে ঢাকার প্রথম মেয়র নির্বাচিত হন। তার নেতৃত্বেই ১৯৯৬ সালের মার্চ মাসে ‘জনতার মঞ্চ’ গঠিত হয়েছিল। যা ছিল আওয়ামী লীগের রাজনীতির জন্য একটি টার্নিং পয়েন্ট।’ পরবর্তীতে ‘৯৬-এর নির্বাচনে আওয়ামী লীগের পক্ষে গণজোয়ার সৃষ্টি করে দলকে বিজয়ে ব্যাপক ভূমিকা রাখেন মোহাম্মদ হানিফ।

২০০৪ সালের ২১ আগস্ট গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে নারকীয় গ্রেনেড হামলার সময় নিজের জীবন তুচ্ছ করে মানবঢাল রচনা করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে রক্ষা করেন মোহাম্মদ হানিফ। একের পর এক ছোড়া গ্রেনেডে বঙ্গবন্ধু কন্যা প্রাণে রক্ষা পেলেও মারাত্মক আহত হন তিনি। দুঃসহ যন্ত্রণা সহ্য করেই মোহাম্মদ হানিফ জাতীয় রাজনীতিতে সক্রিয় থেকে ২০০৬ সালের ২৮ নভেম্বর ঢাকার অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App