×

জাতীয়

মালয়েশিয়ায় রপ্তানি হচ্ছে কাঁচা কলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৩, ০১:৩৪ পিএম

মালয়েশিয়ায় রপ্তানি হচ্ছে কাঁচা কলা

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে এবার মালয়েশিয়ায় রপ্তানি হচ্ছে কাঁচা কলা। প্রায় সাড়ে চার হাজার কেজি চালানের কাঁচা কলা আজ শুক্রবার (৩১ মার্চ) বন্দর দিয়ে জাহাজে তুলে দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার এই চালানটি রপ্তানির জন্য উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্র থেকে সনদ নিয়েছে রপ্তানিকারক প্রতিষ্ঠান।

চট্টগ্রাম বন্দর দিয়ে এর আগে পাকা কলা রপ্তানি হলেও এই প্রথম কাঁচা কলা রপ্তানির খবর পাওয়া যায়। চট্টগ্রাম সমুদ্রবন্দরের উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের সঙ্গনিরোধ রোগতত্ত্ববিদ সৈয়দ মুনিরুল হক বিষয়টি নিশ্চিত করেন।

এই কাঁচা কলা রপ্তানি করছে চট্টগ্রামের সাত্তার ইন্টারন্যাশনাল। রপ্তানিকারকের প্রতিনিধি তৌহিদুল ইসলাম বলেন, বগুড়ার শিবগঞ্জ থেকে এই কাঁচাকলা সংগ্রহ করা হয়েছে। চালানটির রপ্তানিমূল্য প্রায় পাঁচ হাজার ডলার।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, বাংলাদেশ থেকে সর্বশেষ পাকা কলা রপ্তানি হয়েছে ২০১৬–১৭ অর্থবছরে। রপ্তানি মূল্য ছিল ৬ হাজার ২৮০ ডলার। এর আগে ২০১২ সালে পোল্যান্ডে প্রায় ২০ হাজার কেজি পাকা সাগর কলা রপ্তানি হয়েছিল। সব মিলিয়ে ২০১২–১৩ অর্থবছরে ১৪ হাজার ৯১৪ ডলারের কলা রপ্তানি হয়।

বাংলাদেশে কলার উৎপাদন বাড়ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) হিসাবে, ২০২১–২২ অর্থবছরে ৮ লাখ ২৬ হাজার টন পাকা কলা উৎপাদিত হয়। পাঁচ বছর আগে ২০১৬–১৭ অর্থবছরে উৎপাদন ছিল আট লাখ সাত হাজার টন।

বিশ্ববাজারে কলার কদর কম নয়। বাজার গবেষণাকারী সংস্থাগুলোর হিসাবে, ২০২১ সালে বিশ্বে ১ হাজার ৩৫০ কোটি ডলারের কলা রপ্তানি হয়। ইকুয়েডর, ফিলিপাইন, কোস্টারিকা ও কলম্বিয়া শীর্ষ রপ্তানিকারক দেশ। আর যুক্তরাষ্ট্র, জার্মানি, রাশিয়া, চীন ও বেলজিয়াম শীর্ষ আমদানিকারক দেশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App