×

জাতীয়

বাংলাদেশ-ইইউ সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৩, ০৮:০০ পিএম

বাংলাদেশ-ইইউ সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ-ইইউ সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার
বাংলাদেশ-ইইউ সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার

ব্রাসেলস সফরের দ্বিতীয় দিনে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অঙ্গীভূত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশ প্রতিনিধি দলকে নিয়ে ইউরোপীয় কমিশনের ডিরেক্টরেট জেনারেল ফর ট্রেড ও ডিরেক্টরেট জেনারেল ফর এমপ্লয়মন্টে, স্যোশাল অ্যাফেয়ার্স ও ইনক্লুশনের সঙ্গে বৈঠক করেন তিনি।

শুক্রবার (৩১ মার্চ) বিকেলে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ইউরোপীয় কমিশনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ইইউ ট্রেড কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের মন্ত্রিপরিষদ প্রধান মাইকেল হেগারের সঙ্গে সাক্ষাত করেন।

বাণিজ্য ও শ্রম সংক্রান্ত আলোচনাকালে বাংলাদেশ প্রতিনিধি দল ইইউকে এসব ক্ষেত্রে বাংলাদেশের অর্জন সম্পর্কে জানানো হয়। এ সময় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের সাথে সহযোগিতা অব্যাহত ও জোরদার করার আগ্রহের কথা পুনর্ব্যক্ত করে।

ডিরেক্টরেট জেনারেল ফর এমপ্লয়মেন্ট জুস্ট কোর্তে উভয় পক্ষের মধ্যে পারস্পরিক ইতিবাচক বা গুরুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরেন। তিনি জোর দিয়ে বলেন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বাংলাদেশকে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে বিবেচনা করে। বৈঠককালে বাংলাদেশের শ্রম খাতে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের অবস্থা উল্লেখ করে এ বিষয়ে বাংলাদেশের প্রতিশ্রুতি রক্ষার ওপর গুরুত্বারোপ করেন তিনি। এ সময় কারখানার নিরাপত্তা সংক্রান্ত বিষয়েও আলোচনা হয়। বাংলাদেশ প্রতিনিধিদল কর্মক্ষেত্রে নিরাপত্তা, সবুজ কারখানাতে টেকসই উৎপাদন কৌশল, কারখানা পরিদর্শন, প্রযুক্তির ব্যবহার, আধুনিক মেশিনারির ব্যবহার ইত্যাদি ক্ষেত্রে ব্যাপক উন্নতির বিষয়গুলো সম্পর্কে জুস্ট কোর্তেকে জানানো হয়।

ডিরেক্টরেট জেনারেল ট্রেডের সঙ্গে সাক্ষাতকালে, খসড়া জিএসপি লেজিস্লেশন ওপর ইইউয়ের চলমান নেগোশিয়েশন (মধ্যস্থতা) ও ‘এভরিথিং বাট আর্মস’ বাণিজ্য সুবিধা থেকে জিএসপি প্লাসে বাংলাদেশের উত্তরণের বিষয়ে আলোচনা করা হয়। এ সময় ডেপুটি ডিরেক্টর জেনারেল ফর ট্রেড মারিয়া মার্টিন প্র্যাটের নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল বাংলাদেশকে বিভিন্ন সংস্কার অব্যাহত রাখতে উৎসাহিত করে ও আন্তর্জাতিক শ্রম মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য বিধানের ওপর গুরুত্বারোপ করে।

বৈশ্বিক অর্থনীতিতে চলমান বাহ্যিক অস্থিরতা, খাদ্য ও জ্বালানি সংকট এবং আন্তর্জাতিক আর্থিক বাজারে অস্থিরতার কারণে, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর আরো ছয় বছরের জন্য ইন্টারন্যাশনাল সাপোর্ট মেজারস (আইএসএম) অব্যাহত রাখার অনুরোধ জানিয়েছেন। স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের পর একই সময়ের জন্য ইন্টারন্যাশনার সাপোর্ট মেজার্স (আইএসএম) অব্যাহত রাখার জন্য এলডিসি গ্রুপের সাবমিশনের ক্ষেত্রে ডব্লিউটিওর নেগোশিয়েশনে (মধ্যস্থতা) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জোরালো সমর্থনের জন্যও অনুরোধ করেন।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আলোচনাধীন নতুন জিএসপিতে বাংলাদেশের বাণিজ্য স্বার্থ, বিশেষ করে পোশাক খাতের সুরক্ষা প্রদানেরও অনুরোধ করেছে বাংলাদেশ প্রতিনিধিদল। তারা কোম্পানি ও ব্র্যান্ডগুলোর পক্ষ থেকে ন্যায্য মূল্য নির্ধারণ ও দায়িত্বশীল ব্যবসায়িক আচরণের ওপর গুরুত্বারোপ করে প্রাসঙ্গিক কোম্পানিগুলোর জবাবদিহিতা নিশ্চিতকল্পে করপোরেট সাসটেইনেবিলিটি ডিউ ডিলিজেন্সের আওতায় একটি মেকানিজম তৈরিরও অনুরোধ করেন।

বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সঙ্গে ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বেলজিয়াম ও ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ্, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) সভাপতি নিহাদ কবির, বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহমেদ ও ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App