×

জাতীয়

পাঁচ দশকে অর্থনীতিতে চমক দেখিয়েছে বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৩, ১২:১৯ পিএম

পাঁচ দশকে অর্থনীতিতে চমক দেখিয়েছে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান জো উইলসন

মহান স্বাধীনতা দিবসের ৫২ বছর উপলক্ষে বাংলাদেশের আর্থসামাজিক অগ্রগতির প্রশংসা করে এবং এই অগ্রগতিকে স্বীকৃতি দিতে মার্কিন কংগ্রেসে একটি বিল উত্থাপন করা হয়েছে।

কংগ্রেশনাল বাংলাদেশ ককাসের কো-চেয়ারম্যান ও স্পিকার যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যান জো উইলসন উত্থাপিত বিলে বলেছেন, গত পাঁচ দশকে বাংলাদেশ অর্থনীতি খাতে ব্যাপক উন্নতি করেছে। বাংলাদেশ এমন একটি দেশ যা বিশ্বের অন্যান্য দেশগুলোর তুলনায় দ্রুততম সময়ে দরিদ্রতম অর্থনৈতিক দেশ থেকে বর্ধনশীল অর্থনৈতিক দেশে পরিণত হয়েছে। বিশ্বব্যাংকের তথ্য মতে, ২০২১ সালে দেশটির মাথাপিছু আয় বেড়ে ২৪৫৭ ডলারে দাঁড়িয়েছে। বর্তমানে তা আরো বৃদ্ধি পেয়েছে।

বুধবার (২৯ মার্চ) সাউথ ক্যারোলিনার কংগ্রেসম্যান জো উইলসন প্রতিনিধি পরিষদে দেয়া তার বক্তব্যে এসব কথা বলেন।

উত্থাপিত প্রস্তাবে জো উইলসন বলেন, ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশের অর্থনীতি ৯ বিলিয়ন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ৪৫০ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। মানুষের গড় আয়ু ৪৭ বছর থেকে বেড়ে ৭৩ বছর হয়েছে। বয়স্কদের শিক্ষার হার বেড়েছে ৭৫ শতাংশেরও বেশি।

যুক্তরাষ্ট্রের এই কংগ্রেসম্যান আরও বলেন, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশটির খাদ্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে, দুর্যোগ মোকাবেলার সক্ষমতা বেড়েছে, দারিদ্রতা হ্রাস পেয়েছে, স্বাস্থ্য খাতে উন্নতি হয়েছে, শিক্ষার হার এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বাংলাদেশ বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে সফলভাবে সাম্যতা রক্ষা করে আসছে। উগ্রবাদ দমন করে দেশের জনগণের কাছে গণতন্ত্রের প্রতি আস্থা জোরালো করেছে শেখ হাসিনা সরকার। এছাড়াও তার নেতৃত্বেই দেশের আইন ও শাসনের প্রতি জনগণের আস্থা তৈরি হয়েছে।

প্রস্তাবে বলা হয়েছে, আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা নিশ্চিত করা, সন্ত্রাসবাদ মোকাবিলা এবং জলবায়ু পরিবর্তন রোধে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করছে। বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানি বাজার যুক্তরাষ্ট্র। এমনকি বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) সবচেয়ে বড় উৎসও যুক্তরাষ্ট্র। দ্বিপক্ষীয় বাণিজ্য ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে নিরাপত্তাজনিত সহযোগিতার মাধ্যমে দেশটি মার্কিন অর্থনীতির বিকাশে ভূমিকা রাখছে বলেও বিলে উল্লেখ করা হয়েছে। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বিলে বাংলাদেশের প্রশংসা করে বলা হয়েছে, মিয়ানমারে গণহত্যার মুখে থাকা ১০ লাখের বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। এ জন্য আমেরিকার জনগণের প্রশংসা কুড়িয়েছে দেশটি। এই সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্র দুই বিলিয়ন ডলারের বেশি অর্থমূল্যের মানবিক সহায়তা দিয়ে বাংলাদেশের পাশে রয়েছে। এ ছাড়া জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ নেতৃত্বের আসনে রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে সবচেয়ে বেশি শান্তিরক্ষী মোতায়েন করে মার্কিন জনগণের প্রশংসা পেয়েছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ—দুই দেশই মানুষের সঙ্গে মানুষের এবং সরকারের সঙ্গে সরকারের পর্যায়ে উন্নয়নের অভিজ্ঞতা বিনিময় করছে। এমনকি করোনা মহামারি মোকাবিলায় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে টিকা সহায়তা দেওয়ায় মার্কিন জনগণকে ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশ। এসব পরিস্থিতি ও ঘটনা বিবেচনায় নিয়ে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রশংসা ও স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে এই বিল উত্থাপন করা হয়েছে।

বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপনের জন্য এই ককাস প্রতিষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ স্বাধীনতা অর্জনের পরপরই যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ১৯৭২ সালে শুরু হয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App