×

জাতীয়

আজ দূষিত শহরের তালিকায় ২৬তম ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ মার্চ ২০২৩, ০১:০২ পিএম

আজ দূষিত শহরের তালিকায় ২৬তম ঢাকা

ফাইল ছবি

দূষিত শহরের তালিকায় ২৬তম স্থানে রয়েছে রাজধানী ঢাকা। আজ শুক্রবার (৩১ মার্চ) সকাল ১০টা ৩৫ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

তথ্য বলছে, রাজধানী ঢাকার বাতাসের মান মাঝারি অবস্থাতে রয়েছে। যেখানে স্কোর ছিল ৭৮। চলতি মার্চ মাসে একাধিকবার এ তালিকায় শীর্ষে ছিল ঢাকা। একিউআই স্কোর ২৯২ নিয়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই শহর। দ্বিতীয় স্থানে আছে নেপালের রাজধানী কাঠমান্ডু, স্কোর ১৮৪। তৃতীয় অবস্থানে থাকা চীনের সেনইয়াংয়ের স্কোর ১৬৩। চতুর্থ অবস্থানে দক্ষিণ কোরিয়ান শহর ইনচেওন, ইনচেওনের স্কোরও ১৬৩। পঞ্চমে কুয়েত সিটি, স্কোর ১৫৭।

চলতি বছরের জানুয়ারি থেকে দূষিত শহরের তালিকায় বেশিরভাগ সময়েই শীর্ষে ছিল ঢাকা। ফেব্রুয়ারিতেও বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গতকাল রাতে বৃষ্টি হয়েছে। আর এ বৃষ্টিতে উন্নতি হয়েছে ঢাকার বাতাসের মানের।

বিশেষজ্ঞরা বলছেন, বাতাসে প্রতি ঘনমিটারে দুই দশমিক পাঁচ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। এই মাত্রা ৫১-১০০ হলে বাতাসকে ‘মধ্যম’ মানের ও ১০১-১৫০ হলে ‘বিপদসীমায়’ আছে বলে ধরে নেওয়া হয়। আর পিপিএম ১৫১-২০০ হলে বাতাসকে ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১-৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App