×

সাহিত্য

‘৭১-এর গণহত্যার ওপর জাতিসংঘের প্রথম প্রদর্শনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৬:১৮ পিএম

‘৭১-এর গণহত্যার ওপর জাতিসংঘের প্রথম প্রদর্শনী

ছবি: ভোরের কাগজ

‘৭১-এর গণহত্যার ওপর জাতিসংঘের প্রথম প্রদর্শনী
‘৭১-এর গণহত্যার ওপর জাতিসংঘের প্রথম প্রদর্শনী

ইতিহাসে প্রথমবারের মতো, জাতিসংঘের সদর সপ্তর নিউইয়র্কে ১৯৭১ সালে বাংলাদেশে সংগঠিত গণহত্যার চিত্র এবং গল্পগুলো ‘১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার নিহতদের স্মরণে’ শীর্ষক তিনদিনব্যাপী প্রদর্শনী হয়।

২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে বৃহস্পতিবার (৩০ মার্চ) মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় আয়োজিত প্রদর্শনীটি রাষ্ট্রদূত, জাতিসংঘের কর্মকর্তা, বাংলাদেশের বিশিষ্ট ব্যক্তিবর্গসহ পরিবারের সদস্যদের উপস্থিতিতে উদ্বোধন করেন পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র সচিব মোমেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে, ১৯৭১ সালে দখলদার বাহিনী ও তাদের সহযোগীরা বাংলাদেশের নিরীহ জনগণের ওপর যে ভয়াবহ গণহত্যা চালিয়েছিল তার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের প্রচেষ্টায় এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ। এই প্রদর্শনীর জন্য তিনি মুক্তিযুদ্ধ জাদুঘরকে ধন্যবাদ জানান। গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধিদেরকেও ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

রাষ্ট্রদূত মুহিত বলেন, এই গণহত্যাকে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে আরো বেশি প্রচেষ্টার প্রয়োজন রয়েছে। ১৯৭১ সালের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি গণহত্যা ও অন্যান্য নৃশংস অপরাধ প্রতিরোধের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতেও সাহায্য করবে।

প্রদর্শনীতে ১৯৭১ সালের গণহত্যার ২৭টি ছবি দেখানো হয়। এগুলো মুক্তিযুদ্ধ জাদুঘর থেকে সংগ্রহ করা হয়। আগামী ৩১ মার্চ পর্যন্ত এগুলো জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App