×

আন্তর্জাতিক

সু চি’র দল ভেঙে দেওয়ায় যুক্তরাষ্ট্রের নিন্দা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৩:৪৭ পিএম

সু চি’র দল ভেঙে দেওয়ায় যুক্তরাষ্ট্রের নিন্দা

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্র বুধবার ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চি’র দল ভেঙে দেওয়ায় মিয়ানমারের জান্তা সরকারের তীব্র নিন্দা করেছে এবং সতর্ক করেছে যে, এই পদক্ষেপ আরও অস্থিতিশীলতা ডেকে আনবে।

সম্প্রতি মিয়ানমারের জান্তা-স্ট্যাকড নির্বাচন কমিশন ঘোষণা করেছে, ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি সামরিক-খসড়া নির্বাচনী আইনের অধীনে পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় দলটিসহ ৪০টি রাজনৈতিক দলকে বিলুপ্ত করা হয়েছে।

জান্তা নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতির সময় এ পদক্ষেপটি নিয়েছে। বিরোধীরা বিশ্বাস করে, সামরিক শক্তিকে আরও শক্তিশালী করতে ২০২১ সালের ফেব্রুয়ারিতে সু চি’র নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক জান্তা।

মিয়ানমারের সাবেক নাম ব্যবহার করে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেছেন, ‘বার্মার সকল স্টেকহোল্ডারদের অংশগ্রহণ ব্যতীত যেকোনো নির্বাচন অবাধ বা সুষ্ঠু হবে না। এমনকি বিবেচিত হতে পারে না। সামরিক শাসনের ব্যাপক বিরোধিতার পরিপ্রেক্ষিতে নির্বাচনের দিকে সরকারের একতরফা ধাক্কা সম্ভবত অস্থিতিশীলতা বাড়িয়ে তুলবে। ’

তিনি বলেন, সু চি এনএলডির সহ-প্রতিষ্ঠা। ১৯৯০ সালের নির্বাচনে বিপুল বিজয় লাভ করেন যা পরবর্তীকালে তৎকালীন জান্তা কর্তৃক বাতিল হয়ে যায়।

মুখপাত্র বলেন, ‘মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্র। গত সপ্তাহে তার সর্বশেষ পদক্ষেপে ট্রেজারি ডিপার্টমেন্ট জান্তাকে জেট জ্বালানি সরবরাহকারী যে কেউ মার্কিন নিষেধাজ্ঞার ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছিল। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র মিয়ানমারের রাষ্ট্রীয় মালিকানাধীন তেল ও গ্যাস কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া বন্ধ করে দিয়েছে। প্রতিবেশী মার্কিন মিত্র থাইল্যান্ড এই পদক্ষেপের প্রভাব নিয়ে উদ্বিগ্ন। নির্বাচনের দিকে শাসনের একতরফা ধাক্কা সম্ভবত অস্থিতিশীলতা বাড়াবে। ’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App