×

জাতীয়

সিএমএম আদালতে সাংবাদিক শামস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ১০:০৯ এএম

সিএমএম আদালতে সাংবাদিক শামস

ছবি: সংগৃহীত

রাজধানীর রমনা থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার প্রথম আলোর সাংবাদিক শামসুজ্জামান শামসকে সিএমএম আদালতে নেয়া হয়েছে। তবে রিমান্ড চাইবে না পুলিশ।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ।

এর আগে বুধবার রাতে রমনা থানায় প্রথম আলোর সম্পাদক ও প্রকাশক মতিউর রহমান, প্রতিবেদক শামসুজ্জামান শামস এবং একজন সহযোগী ক্যামেরাম্যানসহ অজ্ঞাতনামা আরো অন্যদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

রাত ২টার দিকে রমনা থানা পুলিশ মামলা হওয়ার বিষয়টি জানায়। মামলার প্রাথমিক তথ্য বিবরণী থেকে জানা যায়, রাত ১১টা ১০ মিনিটে মামলাটি দায়ের করা হয়েছে। আইনজীবী আব্দুল মালেক মশিউর মালেক (৬১) ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি করেন। মামলায় প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক মিডিয়া ব্যবহার করে রাষ্ট্রের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ণ করার অভিযোগ আনেন। মামলার প্রাথমিক তথ্য বিবরণীতে আরো উল্লেখ করা হয়, অভিযুক্তরা আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর জন্য উদ্দেশ্যমূলকভাবে মিথ্যা তথ্য ছড়িয়েছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ৩১ ও ৩৫ ধারায় মামলাটি দায়ের করা হয়। প্রসঙ্গত, গত ২৬শে মার্চ দৈনিক প্রথম আলোয় প্রকাশিত একটি সংবাদে একজন দিনমজুরের বক্তব্য প্রকাশিত হয়েছিল, যেখানে উদ্বৃত করা হয়, ‘’পেটে ভাত না জুটলে স্বাধীনতা দিয়া কী করুম। বাজারে গেলে ঘাম ছুটে যায়। আমাগো মাছ, মাংস আর চাইলের স্বাধীনতা লাগব’’। সেই সংবাদের সঙ্গে একটি শিশুর ছবি ছিল, যে গ্রিলের ফাঁকা দিয়ে স্মৃতিসৌধের দিকে তাকিয়ে রয়েছে। এ নিয়ে সামাজিক মাধ্যমে আলোচনা শুরু হলে পরবর্তীতে প্রথম আলো ওই খবরটি সংশোধন করে। প্রথম আলোর পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, প্রথমে প্রকাশিত এই প্রতিবেদনের শিরোনাম এবং ব্যবহার করা ছবির মধ্যে অসঙ্গতি থাকায় ছবিটি তুলে নেয়া হয়েছে এবং শিরোনাম সংশোধন করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App