×

সারাদেশ

সাতক্ষীরায় এনজিও’র হাতিয়ে নেয়া টাকা ফেরতের দাবিতে ধর্মঘট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৭:০৮ পিএম

সাতক্ষীরায় এনজিও’র হাতিয়ে নেয়া টাকা ফেরতের দাবিতে ধর্মঘট

ছবি: ভোরের কাগজ

সাতক্ষীরায় এনজিও’র হাতিয়ে নেয়া টাকা ফেরতের দাবিতে ধর্মঘট
সাতক্ষীরায় এনজিও’র হাতিয়ে নেয়া টাকা ফেরতের দাবিতে ধর্মঘট
সাতক্ষীরায় এনজিও’র হাতিয়ে নেয়া টাকা ফেরতের দাবিতে ধর্মঘট

অধিক মুনাফার লোভ দেখিয়ে বরসা এনজিও কর্তৃক হাতিয়ে নেয়া শতকোটি টাকা ফেরতের দাবিতে সাতক্ষীরা শহরের চায়না-বাংলা শপিং কমপ্লেক্সের সামনে অবস্থান ধর্মঘট করেছে ক্ষতিগ্রস্থরা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত এ ধর্মঘট অনুষ্ঠিত হয়। অবস্থান ধর্মঘটের ফলে কোনো ক্রেতা পণ্য কিনতে শপিং কমপ্লেক্সে ঢুকতে পারেননি। বেলা তিনটার দিকে কুলিয়া ইউপি চেয়ারম্যান আসাদুল হক টাকা পাইয়ে দেয়ার আশ্বাস দিলে তারা অবস্থান ধর্মঘট কর্মসূচি তুলে নেয়।

সরেজমিনে দেখা যায়, সাতক্ষীরার বৃহত্তম চায়না-বাংলা শপিং কমপ্লেক্সের সামনে ৪ শতাধিক মানুষ অবস্থান ধর্মঘট করছেন। এদের মধ্যে অনেকেই কমপ্লেক্সের দুইতলায় শপিং কমপ্লেক্সের মূল বিতানে ঢুকে পড়েছেন। অনেকে আবার সিড়ির ধারে অবস্থান নিয়েছেন। সাতক্ষীরা-কালিগঞ্জ সড়ক যান চলাচলের উপযোগী করতে ও কোনোরুপ বিশৃঙ্খলা এড়াতে বিপুল সংখ্যক পুলিশ সদস্যদের মোতায়েন করতে দেখা যায়। এবিষয়ে অবস্থান ধর্মঘটে অংশ নেয়া দেবহাটার টিকেট গ্রামের আরিফুল ইসলাম বলেন, আশাশুনি, শ্যামনগর, দেবহাটা ও কালিগঞ্জের দশ হাজারেরও বেশি মানুষের কাছ থেকে শত কোটি টাকা হাতিয়ে নিয়েছে বরষা এনজিও। কারো ডিম বিক্রির টাকা, কারওবা মুরগী বিক্রির টাকা। আমরা এ টাকা ফেরত চাই।

কালিগঞ্জের আকলিমা খাতুন বলেন, লাভ দেয়ার কথা বলে বরষা এনজিও প্রান্তিক মহিলাদের কাছ থেকে টাকা নিয়েছে। এখন সেই টাকা ফেরত না দেয়ায় অনেকের সংসার ভাঙার উপক্রম হয়েছে। কালিগঞ্জের শারীরিক প্রতিবন্ধী রুহুল আমিন বলেন, আমি প্রতিবন্ধী। আমার স্ত্রী এবং সন্তান ইটের ভাটায় শ্রমিকের কাজ করে কিছু টাকা জমিয়ে ছিলো। পাঁচ বছর আগে বরসা এনজির কর্মীদের দ্বারা প্রভাবিত হয়ে সেখানে ৩লক্ষ ৮০ হাজার টাকা জমা রাখা হয়েছিল। সেই টাকা আত্মসাতের খবরে আমার স্ত্রী অসুস্থ হয়ে পড়েছে।

বেসরকারি সংস্থা বরসার নির্বাহী পরিচালক আশিকুর রহমান জানান, গ্রাহকদের টাকা পরিশোধের লক্ষ্যে আমরা পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছি। স্থাবর-অস্থাবর সম্পত্তি বিক্রি করে গ্রাহকদের টাকা পরিশোধ করা হবে। এনিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে কথা হয়েছে। সাতক্ষীরা সদর থানার পরিদর্শক আজিজ ইবনে তারেক জানান, অবস্থান ধর্মঘট চলাচলে জান-মালের নিরাপত্তা রক্ষায় পুলিশ উদ্যোগ নিয়েছিল। বেলা তিনটার দিকে দেবহাটার কুলিয়া ইউপি চেয়ারম্যান আসাদুল হক ঘটনাস্থলে এসেছিলেন। তিনি এসে সংক্ষুব্ধদের সামনেই জেলার উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে ফোন করেছিলেন। একপর্যায়ে টাকা ফেরত পাওয়ার আশ্বাস পেয়ে তারা বাড়িতে চলে গেছেন।

প্রসঙ্গত,অধিক লাভের প্রলোভন দেখিয়ে আশাশুনি, দেবহাটা, কালিগঞ্জ ও শ্যামনগরের তৃণমূল পর্যায়ের মানুষের কাছ থেকে শতকোটি টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে বেসরকারি সংস্থা বরসার বিরুদ্ধে। দশ বছরেরও বেশি সময় ধরে মূল টাকা ও মুনাফা কোনোটাই না পেয়ে বিভিন্ন সময়ে বিক্ষোভ করেছেন ক্ষতিগ্রস্থরা। চলতি বছরের শুরুতে সাতক্ষীরার কালিগঞ্জের ধলবাড়িয়া ইউনিয়নের রতনপুর শাখা কার্যালয়ের সামনে ঘন্টা ব্যাপী মানববন্ধন করেন প্রায় ৩ হাজার গ্রাহক। এদিকে, ২০২১ সালের ১৬ ডিসেম্বর চায়না-বাংলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আনিসুর রহমান চিকিৎসার জন্য দুবাইয়ে যেয়ে মৃত্যুবরণ করেন। এরপর থেকে তার ভাই আশিকুর রহমান সংস্থাটির নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App