×

জাতীয়

ব্যয় সংকোচনে অনেক ইফতার পার্টি বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ১০:৫৮ এএম

ব্যয় সংকোচনে অনেক ইফতার পার্টি বাতিল

ফাইল ছবি

গণভবনে প্রধানমন্ত্রীর ইফতার আয়োজন বাতিলের সিদ্ধান্তের পর ইফতার পার্টি করেনি পুলিশ, বিজিবি ও র‌্যাবসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান। তবে বাহিনীগুলো সাধারণ মানুষের মাঝে ইফতার বিতরণ কর্মসূচি পালন করছে। ইফতার পার্টি না করে টাকা বাঁচিয়ে গরিব-অসহায় মানুষদের মাঝে বিতরণ করার সরকারপ্রধানের আহ্বানে সাড়া দিয়েছে দলীয় সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলোও।

নেতামকর্মীরা জানিয়েছেন, এবারের ইফতার পার্টির টাকা দরিদ্র মানুষের মধ্যে ইফতার ও দ্রব্যসামগ্রীর মাধ্যমে বিতরণ করা হবে। অর্থনীতিবিদরা বলছেন, সরকারি ব্যয় সংকোচনের এ সিদ্ধান্তের মাধ্যমে সব ক্ষেত্রে অপচয় রোধের বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব হাসান জাহিদ তুষার সরকারপ্রধানের ইফতার পার্টি না করার সিদ্ধান্তের কথা সাংবাদিকদের জানান। তিনি বলেন, সাধারণত প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ইফতার সাদামাটা। তিনি ব্যক্তিগত ইফতারে কৃচ্ছ্রসাধন করেন। এবারো ইফতারে তিনি সংযম ও ব্যয় সংকোচন করবেন। বিভিন্ন খাতে ব্যয় সংকোচনের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় ইতোমধ্যে প্রায় ২৫ কোটি টাকার মতো সাশ্রয় করেছে।

প্রধানমন্ত্রীর এমন উদ্যোগের পরপরই ইফতার পার্টি বাতিল শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠান। রমজান শুরুর আগেই গতকাল বুধবার ইফতার মাহফিল আয়োজনের কথা জানিয়েছিল বাংলাদেশ পুলিশ। রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশন হলে এ মাহফিল হওয়ার কথা ছিল। তবে অনিবার্য কারণবশত তা বাতিল করেছে পুলিশ সদর দপ্তর।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া এন্ড পিআর) মো. মনজুর রহমান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কৃচ্ছ্রতাসাধন নীতির সঙ্গে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ পুলিশের ইফতার মাহফিল না করার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে গত মঙ্গলবার (২৮ মার্চ) পিলখানার সীমান্ত সম্মেলন কেন্দ্রে ইফতারের আয়োজন করা হয়েছিল বাহিনীর তরফে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের। দাওয়াত কার্ডও বিতরণ করে বাহিনীটি। তবে গত শনিবার সেই ইফতার পার্টি বাতিল করে দেয় তারা।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, পবিত্র রমজান মাসে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলো কোনো ইফতার মাহফিলের আয়োজন করবে না। আমাদের নেত্রী এ নির্দেশ দিয়েছেন। সেই টাকা দিয়ে দরিদ্র মানুষের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করা হবে। যারা কষ্টে আছেন, যারা গরিব মানুষ, পার্টির পক্ষ থেকে তাদের হাতে খাবার তুলে দেব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App