×

আন্তর্জাতিক

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৭:১৬ পিএম

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা

অজয় বাঙ্গা। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা। এই পদে মনোনয়নের সময় শেষ হয়ে গেলেও অন্য কারও নাম না আসায় ধরে নেওয়া যায়, তিনিই বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হতে যাচ্ছেন।

বুধবার (২৯ মার্চ) বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনয়ন দাখিলের সময় শেষ হয়েছে। কিন্তু এ সময়ের মধ্যে অজয় বাঙ্গার প্রতিদ্বন্দ্বী হিসেবে কারও মনোনয়ন দাখিল হয়নি।

রয়টার্সের সংবাদে বলা হয়েছে, বৃহস্পতিবার অজয় বাঙ্গার নিয়োগের বিষয়ে বিশ্বব্যাংক নতুন পদক্ষেপ ঘোষণা করবে। তবে মে মাসের শুরুতে বিষয়টি নিশ্চিত করবে বিশ্বব্যাংক।

এ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন কংগ্রেস সদস্যদের উদ্দেশে বলেন, তিনি আশা করছেন, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে অজয় বাঙ্গা একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জগুলো আরও ভালোভাবে মোকাবিলা করবেন, যেমন জলবায়ু পরিবর্তন, মহামারি, দ্বন্দ্ব-সংঘাত ও ভঙ্গুরতা।

৬৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত অজয় বাঙ্গা ইতিমধ্যে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট হওয়ার জন্য যথেষ্ট সমর্থন পেয়েছেন। তাতে তাঁর নির্বাচিত হওয়া একরকম নিশ্চিত। যেসব দেশের সমর্থন তিনি পেয়েছেন, সেগুলো হলো বাংলাদেশ, ব্রিটেন, কলম্বিয়া, মিসর, ফ্রান্স, জার্মানি, ভারত, ইতালি, আইভরি কোস্ট, জাপান, কেনিয়া, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App