×

অর্থনীতি

পুঁজিবাজারকে ভালো অবস্থানে নিতে একযোগে কাজ করতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৯:১০ পিএম

পুঁজিবাজারকে ভালো অবস্থানে নিতে একযোগে কাজ করতে হবে

ছবি: ভোরের কাগজ

ডিএসই চেয়ারম্যান

দেশের পুঁজিবাজারের বর্তমান অবস্থা থেকে উত্তরণের জন্য বাজার সংশ্লিষ্ট সব পক্ষকে এগিয়ে আসতে হবে ও যার যার অবস্থান থেকে কাজ করতে হবে বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (ডিএসই) নবনির্বাচিত চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

বৃহস্পতিবার (৩০ মার্চ) সিইও ফোরামের প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমানের নেতৃত্বে ১৩ সদস্যের এক প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতকালে এসব কথা বলেন ডিএসইর চেয়ারম্যান। এ সময় উপস্থিত ছিলেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) এম সাইফুর রহমান মজুমদার এফসিএ, জ্যেষ্ঠ মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান, এফসিএস।

ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, আমাদের একটাই উদ্দেশ্য, তা হলো পুঁজিবাজারকে একটি ভালো অবস্থানে নিয়ে যাওয়া। এজন্য আপনাদের নিঃশর্ত সহযোগিতা চাই। আমরা যারা এখানে আছি আমাদের সবারই একটি সামাজিক মর্যাদা আছে। এই মর্যাদা নষ্ট করে আমরা ব্যক্তি স্বার্থে কোনো কিছু করার চেষ্টা করবো না। আমি ব্রোকারেজ হাউজের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তুলতে চাই।

তিনি আরো বলেন, পুঁজিবাজারের প্রধান স্টেকহোল্ডার ব্রোকারেজ হাউস। সেই ব্রোকারেজ হাউসের প্রধান দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হলেন আপনারা প্রধান নির্বাহী কর্মকর্তারা। তাই আপনাদের দায়িত্ব অনেক বেশি।

অধ্যাপক হাসান বাবু আরো বলেন, বিশ্বায়ন এবং তথ্যপ্রযুক্তির উন্নয়ন ও বিকাশের ফলে বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক লেনদেনের প্রেক্ষাপট ও গতিপ্রকৃতি প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে। সেই পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে ডিএসইও অবকাঠামোগতভাবে এবং প্রযুক্তিগতভাবে এগিয়ে যাবে। কোনো দিক থেকে আমরা পিছিয়ে থাকতে চাই না।

সিইও ফোরামের প্রেসিডেন্ট মো. সায়েদুর রহমান বলেন, বাজারে বর্তমানে বেশ কিছু সমস্যা কাজ করছে। এর মধ্যে এক্সপোজার লিমিট, মাল্টিপল ট্যাক্স, ফ্লোর প্রাইস, ভালো ভালো কোম্পানি বাজারে না আসা ইত্যাদি বিষয় অন্যতম। আশা করি, বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, এনবিআরসহ সব রেগুলোটর সমন্বয়ের মাধ্যমে সমস্যা সমাধানে একসঙ্গে কাজ করবে। আমাদের সহযোগিতা সবসময় আপনাদের সঙ্গে থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App