×

বিনোদন

কলকাতায় আন্তর্জাতিক নাট্যোৎসবে যাচ্ছে ‘দ্বৈত মানব’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৭:২৯ পিএম

কলকাতায় আন্তর্জাতিক নাট্যোৎসবে যাচ্ছে ‘দ্বৈত মানব’

ছবি: ভোরের কাগজ

কলকাতায় আন্তর্জাতিক নাট্যোৎসবে যাচ্ছে ‘দ্বৈত মানব’

আগামী ৪ এপ্রিল কলকাতা সিটি করপোরেশনের আমন্ত্রণে চন্দ্রকলা থিয়েটার ‘দ্বৈত মানব’ নাটক নিয়ে অংশগ্রহন করবে। দমদমের রবীন্দ্র ভবন মঞ্চে নাটকটি মঞ্চায়িত হবে। ‘দ্বৈত মানব’ নাটকটি রচনা ও নির্দেশনায় এইচ আর অনিক। ‘দ্বৈত মানব’ নাটকটির কাহিনী আবর্তিত হয়েছে একটি সম্পর্কের উত্থান পতনকে কেন্দ্র করে। তৃতীয় পক্ষ একটি সুসর্ম্পককে কীভাবে ধ্বংস করে দেয় তার চিত্র তুলে ধরা হয়েছে ‘দ্বৈত মানব’ নাটকটির মধ্য দিয়ে।

স্বামী শান্ত ও স্ত্রী শিউলি তাদের বিয়ে হয়েছে ছয় বছর। শান্ত পেশায় একজন লেখক। একুশে বই মেলার জন্য প্রকাশকরা উপন্যাস লেখার অর্ডার দেন শান্তকে। কিন্তু শান্তর হঠাৎ করে লেখা বন্ধ হয়ে যায়। উপন্যাস লেখার প্লট খুজে পায় না শান্ত। প্রকাশকরা ফোন করছে কবে নাগাত পাণ্ডুলিপি তাদের হাতে দেবে। কিন্তু শান্ত তাদেরকে কথা দিতে পারছে না কারণ তার কোনোভাবেই লেখা বের হচ্ছে না। এই পরিস্থিতির মধ্যেও শিউলি শান্তর সঙ্গে নানা বিষয় নিয়ে ঝগড়া করে। নানা অভিযোগে জর্জরিত করে শান্তকে। ঝগড়ার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে।

নাটকীয়তার মধ্যে দিয়ে ইতিহাস থেকে আগমন ঘটে ইতিহাসের ভয়ংকর ভিলেনদের। তারা তৃতীয় পক্ষ হয়ে শান্ত ও শিউলির সম্পর্কের মধ্যে প্রবেশ করে। সেই তৃতীয় পক্ষ হচ্ছে হিটলার, মিরজাফর এবং ঘষেটি বেগম। ঘটনাক্রমে শান্ত ও শিউলি ভিলেনদেরকে তাদের নিজ নিজ পক্ষে নিয়ে নেয়। হিটলার, মীর জাফর ও ঘষেটি বেগম শান্ত ও শিউলির সর্ম্পকের মধ্যে তাদের কূটবুদ্ধির প্রয়োগ করে। ইতিহাসের ভিলেনদ্বয় তাদের নিজ নিজ চরিত্র অনুযায়ি তাদের কুট চেহারা প্রকাশ করে। নানা ভাবে প্ররোচনা দেয় শান্ত শিউলিকে। মাকড়শার জাল বিছায় তারা। সেই ফাঁদে পা দেয় শান্ত শিউলি। ঘটে নানান অকল্পনীয় ঘটনা। মহূর্তেই শান্ত শিউলি একজন আরেক জনের শত্রু হয়ে যায়। অস্তিত্ব সংকট মেটাতে নানান রকমের পদক্ষেপ নেয় তারা। এভাবেই বিচিত্র ঘটনার মধ্যে দিয়ে ‘দ্বৈত মানব’ নাটকের কাহিনী এগিয়ে যায়।

এই নাটকে অভিনয় করেছেন: এইচআর অনিক, বাধন, অঙ্গন, মাসুম, নাহিয়ান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App