×

সাহিত্য

কবি মহাদেব সাহা অসুস্থ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৯:০০ পিএম

কবি মহাদেব সাহা অসুস্থ

কবি মহাদেব সাহা। ফাইল ছবি

দেশবরেণ্য কবি মহাদেব সাহা গুরুতর অসুস্থ। হৃদরোগ ও ফুসফুসের সমস্যার সঙ্গে কিছু সমস্যা যোগ হওয়ায় তিনি শয্যাশায়ী হয়ে পড়েছেন। বর্তমানে একাধিক চিকিৎসকের তত্ত্বাবধানে বাড়িতেই তার চিকিৎসা চলছে।

জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি ড. মুহাম্মদ সামাদ বৃহস্পতিবার গণমাধ্যমকে এ কথা বলেন। তিনি বলেন, মহাদেব সাহা অনেক দিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। নিজে কিছুই করতে পারছেন না। সার্বক্ষণিক তাকে দেখাশোনা করতে হয়।

তিনি বলেন, দীর্ঘদিন থেকেই হার্টফেইলিওর ও নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন কবি মহাদেব সাহা। নতুন করে মেরুদণ্ডের ব্যথাও বেড়েছে। প্রায় ৪০-৪৫ বছর আগে মেরুদণ্ডের অসুস্থতায় দীর্ঘদিন হাসপাতালে ছিলেন।

এখন আবার এই মেরুদণ্ডের অসুস্থতায় খুবই কাতর হয়ে পড়েছেন। বর্তমানে ডা. অজয় আগারওয়াল, ডা. অমিত কাপুরসহ আরো কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শে ৭৯ বছর বয়সী মহাদেব সাহার চিকিৎসা চলছে। তাছাড়া তিনি এখন সম্পূর্ণ উপার্জনহীন। এই পরিস্থিতির মধ্য দিয়ে অসুস্থতা ও নিঃসঙ্গতায় একেবারেই নিরুপায় হয়ে পড়েছেন। আরো কয়েক মাস আগে থেকেই তার স্ত্রী নীলা সাহাও শয্যাশায়ী হয়ে আছেন। তাকেও সার্বক্ষণিক অন্য একজনকে দেখাশুনা করতে হয়।

স্বাধীনতা পুরস্কার ও একুশে পদকে ভূষিত মহাদেব সাহার জন্ম ১৯৪৪ সালে সিরাজগঞ্জে। দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে যুক্ত থেকে সর্বশেষ দৈনিক ইত্তেফাক থেকে অবসর গ্রহণ করেন বাংলা সাহিত্যের এই খ্যাতিমান কবি।

মহাদেব সাহার প্রকাশিত কাব্যগ্রন্থের সংখ্যা ১৩টি। তিনি শিশুদের জন্যও লিখেছেন অনেক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App