×

খেলা

এবারের আইপিএলে নতুন নিয়মসহ যা থাকছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ১০:৫৩ পিএম

এবারের আইপিএলে নতুন নিয়মসহ যা থাকছে

আইপিএলের ১৬তম আসরের শিরোপা নিয়ে ফটোসেশনে ১০ দলের মধ্যে ৯ দলের অধিনায়ক। নেদারল্যান্ডের বিপক্ষে সিরিজ থাকার কারণে আসতে পারেননি সানরাইজার্স হায়দরাবাদের অধিনায়ক অ্যাইডেন মার্করাম। ছবি: ইন্টারনেট

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)।

শুক্রবার (৩১মার্চ) থেকে শুরু হচ্ছে আইপিএলের ১৬তম আসর। উদ্বোধোনী ম্যাচ হবে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। প্রথম ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন গুজরাট টাইটান্সের বিপক্ষে মাঠে নামবে চেন্নাই সুপার কিংস। ম্যাচের আগে বিকাল ৬টায় শুরু হবে উদ্বোধোনী অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে থাকছে চমক। মঞ্চ মাতাবেন বলিউডের বেশ কয়েকজন জনপ্রিয় তারকা। এছাড়া পরিবর্তন করা হয়েছে একাধিক নিয়মে।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, জমকালো উদ্বোধোনী অনুষ্ঠানে পারফর্ম করার কথা রয়েছে অরিজিৎ সিং, রাশমিকা মান্দানা, ক্যাটরিনা কাইফ, টাইগার শ্রোফ ও তামান্না ভাটিয়ার। আরিজিৎ ও তামান্নার নাম ইতোমধ্যে ঘোষণা করেছে আইপিএল কর্তৃপক্ষ। বাকিদের অংশগ্রহণের বিষয়টি এখনো রয়েছে গুঞ্জনের পর্যায়ে।

করোনা মহামারির কারণে দুই বছর আলাদা নিয়মে আইপিএল চললেও এবার শুরু হচ্ছে আগের মতোই হোম-অ্যাওয়ে ফরমেটে। ফলে প্রতিটি দল তাদের ঘরের মাঠে একবার ও আরেকবার প্রতিপক্ষের মাঠে গিয়ে একই দলের বিপক্ষে খেলবে। এবারের আসরে পরিবর্তন আনা হয়েছে আরো তিনটি নিয়মে। আন্তর্জাতিক খেলায় টসের আগেই একাদশ জানিয়ে দেয়ার নিয়ম। এই নিয়ম আগে চালু ছিল আইপিএলে। তবে এবার টসের সময় দুটি আলাদা একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়করা। টসের পর পছন্দমতো একটি একাদশ জানাতে পারবেন তারা। প্রথমে বোলিং বা ব্যাটিংয়ের ওপর নির্ভর করে একাদশে বদল আনতে পারবেন দলের অধিনায়ক। এর ফলে ইমপ্যাক্ট প্লেয়ার বাছতে সুবিধা হবে অধিনায়কদের। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা একজন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেয়া যাবে। আগের নিয়মে নির্দিষ্ট সময়ের মধ্যে খেলা শেষ করতে না পারলে দলীয় অধিনায়ককে জরিমানা করা হতো। এই নিয়মেও পরিবর্তন এনেছে আইপিএল কর্তৃপক্ষ। যদি কোন দল নির্দিষ্ট সময়ে খেলা শেষ করতে না পারে তাহলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচজনের জায়গায় চারজন ফিল্ডার রাখতে হবে অধিনায়ককে। ফলে ব্যাট করতে সুবিধা পাবে প্রতিপক্ষ দল। এছাড়া ফিল্ডিং করার সময় কোনো খেলোয়াড় যদি নিয়মবহির্ভূত ভাবে নড়াচড়া করে তাহলে তার শাস্তিও পেতে হবে দলকে। খেলোয়াড়দের পাশাপাশি উইকেটরক্ষক যদি নিয়মবহির্ভূত নড়াচড়া করেন তাহলে ৫ রান পেনাল্টি দেয়া হবে ব্যাটিং করা দলকে। বাতিল করা হবে সেই বলটি। ফলে কোনো বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে।

ইতোমধ্যে শেষ হয়েছে আইপিএলের ১৫টি আসর। যেখানে আইপিএলের সবচেয়ে সফল দল হয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স। সব আসরে অংশ নিয়ে সবচেয়ে বেশি পাঁচবার শিরোপা জিতেছে দলটি। এরপরেই আছে আইপিএলের অন্যতম চেনা দল চেন্নাই সুপার কিংস। এ পর্যন্ত তারা আইপিএল ট্রফি জিতেছে চারবার। তৃতীয় তালিকায় রয়েছে কলকাতা নাইট রাইডার্স এবং তারা এখনো পর্যন্ত দুবার চ্যাম্পিয়ন হয়েছে। এছাড়া একবার করে শিরোপা জিতেছে রাজস্থান রয়্যালস, গুজরাট টাইটানস, সানরাইজার্স হায়দরাবাদ ও ডেকান চার্জার্স।

২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয় ভারত। এরপরেই শুরু হয় আইপিএল। ২০০৮ সালে বসে এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের প্রথম আসর। প্রথম আসরেই শিরোপা ঘরে তোলে রাজস্থান রয়্যালস। আর রানার্সআপ হয় চেন্নাই সুপার কিংস। এরপর ২০০৯ সালের দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ডেকান চার্জার্স। রানার্সআপ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। ২০১০ ও ২০১১ সালে পরপর দই আসরে শিরোপা জেতে চেন্নাই সুপার কিংস। প্রথমবার কারা হারায় মুম্বাই ইন্ডিয়ান্সকে এরপর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে। ২০১২ সালে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয় কলকাতা নাইট রাইডার্স। তারা হারিয়ে দেয় চেন্নাই সুপার কিংসকে। এরপর ২০১৩ সালে মুম্বাই ইন্ডিয়ান্স, ২০১৪ সালে কলকাতা নাইট রাইডার্স, ২০১৫ সালে মুম্বাই ইন্ডিয়ান্স, ২০১৬ সালে সানরাইজার্স হায়দ্রাবাদ, ২০১৭ সালে মুম্বাই ইন্ডিয়ান্স, ২০১৮ সালে চেন্নাই সুপার কিংস, ২০১৯ সালে মুম্বাই ইন্ডিয়ান্স, ২০২০ সালে মুম্বাই ইন্ডিয়ান্স, ২০২১ সালে চেন্নাই সুপার কিংস ও ২০২২ সালের সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন হয় গুজরাট টাইটান্স।

আইপিএলের এবারের আসরে অংশগ্রহণ করবে ১০টি দল। দল ১০টি হলেও এবারের আইপিএল খেলা হবে মোট ১২টি মাঠে। প্রতি দলের হোম ভেন্যু ছাড়াও থাকছে দুটি মাঠ। এই ১২টি মাঠ হলো আহমেদাবাদ, মোহালি, লক্ষেèৗ, হায়দ্রাবাদ, ব্যাঙ্গালোর, চেন্নাই, কলকাতা, জয়পুর, মুম্বাই, গুয়াহাটি ও ধর্মশালা। এবারের আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়কের দায়িত্ব পালন করবেন ভারতের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। চেন্নাই সুপার কিংসের অধিনায়কের দায়িত্বে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। এছাড়া কলকাতা নাইট রাইডার্সে নিতিশ রানা, দিল্লি ক্যাপিটালসে ডেভিড ওয়ার্নার, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে ফাফ ডু প্লেসি, পাঞ্জাব কিংসে শিখর ধাওয়ান, রাজস্থান রয়্যালসে সাঞ্জু স্যামসন, সানরাইজার্স হায়দরাবাদে এইডেন মার্করাম, গুজরাট টাইটান্সে হার্দিক পান্ডিয়া ও লক্ষ্ণৌ সুপারজায়ান্টসে লোকেশ রাহুল অধিনায়কের দায়িত্ব পালন করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App