×

খেলা

আইরিশদের বাংলাওয়াশে মরিয়া টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ১০:৪৮ পিএম

আইরিশদের বাংলাওয়াশে মরিয়া টাইগাররা

দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আইরিশদের বিপক্ষে ৪১ বলে ৮৩ রানের মারমুখী ইনিংস খেলেন লিটন দাস

আইরিশদের বাংলাওয়াশে মরিয়া টাইগাররা

আইরিশদের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বল হাতে ৫ উইকেট তুলে নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান

চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে শুক্রবার (৩১মার্চ) দুপুর দুইটায় আইরিশদের বাংলাওয়াশ (হোয়াইটওয়াশ) করার মিশন নিয়ে খেলতে নামবে টাইগাররা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচে স্বাগতিক বাংলাদেশের কাছে পাত্তাই পায়নি আয়ারল্যান্ড। বৃষ্টিবিঘ্নিত দুই ম্যাচেই দাপটের সঙ্গে জয় ছিনিয়ে মাঠ ছাড়ে বিশ^সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। দুই ম্যাচে জয়লাভ করে ইতোমধ্যেই সিরিজ নিশ্চিত করে নিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। ইংল্যান্ডের পর এবার আয়ারল্যান্ডকে বাংলাওয়াশ করার হাতছানি টাইগারদের সামনে। শুক্রবার তৃতীয় ও শেষ ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়তে পারলে টানা দুই টি-টোয়েন্টি সিরিজে প্রতিপক্ষ দলকে হোয়াইটওয়াশ করার কীর্তি গড়বে সাকিব বাহিনী।

চলতি বছরের শুরুর দিকেই মাঠে গড়ায় বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর। এই আসরে নিজেদের পরিপূর্ণভাবেই ঝালাই করে নিয়েছেন টাইগার শিবিরের সদস্যরা। এর প্রতিফলন দেখা যাচ্ছে আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলোতে। বছরের প্রথম ওয়ানডে সিরিজের দুই ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে খুব একটা ভালো করতে পারেনি তারা। সিরিজটির শেষ ম্যাচে দাপুটে জয় নিয়ে বাংলাদেশ ধবলধোলাই এড়ায়। এরপর থেকেই দেখা যায় টাইগারদের ভয়ংকর রূপ। টি-টোয়েন্টি সিরিজে তারা বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে দাপটের সঙ্গে পরাজিত করেই হোয়াইটওয়াশের তিক্ত স্বাদ দিয়েছে। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজেও তাদের একই রূপ দেখা যায়। নিজেদের ছন্দ ধরে রেখে টাইগার ব্যাটার-বোলাররা বাংলাদেশ দলকে নিয়ে যাচ্ছেন এক অনন্য উচ্চতায়। আসন্ন বিশ্বকাপে এমন ফর্ম ধরে রাখতে পারলে ভালো কিছুই অপেক্ষা করছে লাল-সবুজের প্রতিনিধিদের জন্য।

[caption id="attachment_419117" align="aligncenter" width="1600"] আইরিশদের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বল হাতে ৫ উইকেট তুলে নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান[/caption]

বাংলাদেশ দলের হঠাৎ এমন প্রজ্জ্বলিত পারফরম্যান্সের পেছনের কারণ হিসেবে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ব্যাটার মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, ‘বাংলাদেশ সাধারণত টপ অর্ডারে দুর্বল পারফরম্যান্স করত। টপে যখন দ্রুত উইকেট পতন হয়ে যেত, তখন মিডল অর্ডারের ব্যাটাররা মাঠে এসে ভালো কিছু করার মতো আত্মবিশ্বাস ধরে রাখতে পারতেন না। তাই কখনো কখনো বাংলাদেশ ভালো করতে পারলেও বেশির ভাগ সময়ই হতাশ করত। বর্তমানে আর সেই পরিস্থিতি নেই। আমরা দেখেছি আইরিশদের বিপক্ষে টপ অর্ডারে লিটন-রনি কেমন পারফরম্যান্স করেছে। তাদের এমন লড়াকু শুরুর পর যে কেউ মিডল অর্ডারে এসে ব্যাট চালানোর আত্মবিশ্বাস পাচ্ছে।’ আইরিশদের ধবলধোলাই সংক্রান্ত প্রশ্নে তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘দলের যে পরিস্থিতি, সব ব্যাটার এবং বোলারই ভালো করছেন। স্পিনারদের সঙ্গে সঙ্গে পেসাররাও ধারাবাহিকভাবে উইকেট তুলছেন। ইংলিশদের যেমন সহজভাবে হোয়াইটওয়াশ করতে পেরেছি, আইরিশদের আরো সহজে হোয়াইটওয়াশ করতে পারব বলে আশা করি।’ তাছাড়া এমন পারফরম্যান্স দিয়ে বিশ্বকাপও জয় করা সম্ভব বলে জানান তিনি।

আইরিশদের বিপক্ষে এত ভালো জয়ের কৃতিত্ব সতীর্থদের দিয়ে ওপেনার রনি তালদুকদার বলেন, ‘আমরা ভালো খেলছি। আমাদের দল ভালো খেলছে, ব্যাটসম্যানরা ভালো খেলছে, বোলাররা ভালো খেলছে, দলগতভাবে আমরা ভালো খেলছি।’ প্রতিপক্ষ আয়ারল্যান্ড হলেও অন্য যে কোনো বড় দলের সঙ্গে খেলার মতো মনোভাব আছে বলে মনে করেন এই টপ অর্ডার ব্যাটার। হোয়াইটওয়াশ সম্পর্কে নিজেদের পরিকল্পনা সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের একটা পরিকল্পনা আছে। আমরা প্রতিটা সিরিজে পরিকল্পনা করেই মাঠে নামি। ওটাই মাঠে দেখানোর চেষ্টা করি। ম্যাচ বাই ম্যাচ সেই পরিকল্পনাটা করি। সিরিজ অনুযায়ী, আমরা ইংল্যান্ডের বিপক্ষে কেমন খেলব, আয়ারল্যান্ডের বিপক্ষে কেমন খেলবো- এমন নয়। আমরা প্রতিটি ম্যাচ অনুযায়ী পরিকল্পনা করি। যদি এক ধাঁচে আমরা খেলতে পারি ভবিষ্যতে কাজে দেবে। এ জিনিসটাই আমরা এগিয়ে নিতে চাচ্ছি। দলগতভাবে আমরা যে জিনিসটা বুস্ট আপ করতে চাচ্ছি, আগ্রাসী খেলার একটা প্রবণতা যেন ক্রিকেটারদের মধ্যে থাকে।’

শুক্রবার দুপুরের ম্যাচ দিয়ে বাংলাদেশ-আয়ারল্যান্ডের টি-টোয়েন্টি সিরিজ শেষ হওয়ার পর ঢাকার পথে পাড়ি জমাবেন দুই দলের খেলোয়াড়রা। এরপর একদিন বিশ্রাম এবং দুই দিন অনুশীলনের পর আগামী ৪ এপ্রিল মাঠে গড়াবে আইরিশদের বিপক্ষে টাইগারদের একমাত্র টেস্ট ম্যাচ। পাঁচ দিনের এই ম্যাচটি হবে হোম অব ক্রিকেট মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App