×

জাতীয়

আবারো বাড়লো হজ নিবন্ধনের সময়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ মার্চ ২০২৩, ০৯:২৭ পিএম

আবারো বাড়লো হজ নিবন্ধনের সময়

মসজিদ আল হারাম। ফাইল ছবি

আবারো বাড়ানো হয়েছে হজ নিবন্ধনের সময়। এর মধ্য দিয়ে সপ্তমবারের মতো সময় বর্ধিত করা হলো। নতুন সময় অনুযায়ী, আগামী ৫ এপ্রিল পর্যন্ত হজের নিবন্ধন চলবে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে ও উভয় ব্যবস্থাপনায় নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ রয়েছে। কোটা পূরণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

প্রসঙ্গত, আজ পর্যন্ত সরকারি-বেসরকারি পর্যায়ে হজে যাওয়ার জন্য মোট নিবন্ধন করেছেন মোট এক লাখ ১৮ হাজার ১৬০ জন। সে হিসেবে এখনো নিবন্ধনের বাকি রয়েছে নয় হাজার ৩৮ জন। এ অবস্থায় ফের নিবন্ধনের সময় বাড়ালো ধর্ম মন্ত্রণালয়।

বাংলাদেশ-সৌদি আরবের চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার কথা। ধর্ম মন্ত্রণালয়ের হজযাত্রী নিবন্ধন সিস্টেমের বৃহস্পতিবার বিকেল পাঁচটা পর্যন্ত সরকারি ও বেসরকারিভাবে মোট নিবন্ধন করেছেন এক লাখ ১৮ হাজার ১৬০ জন। এর মধ্যে সরকারিতে কোটা এক লাখ ১২ হাজার ১৯৮ জনের বিপরীতে নিবন্ধন করেছেন এক লাখ আট হাজার ২৩০ জন। সে হিসেবে বেসরকারিতে ফাঁকা রয়েছে তিন হাজার ৯৬৮ জন। এছাড়া, সরকারিতে বাংলাদেশের জন্য কোটা রয়েছে ১৫ হাজার। আজ বৃহস্পতিবার বিকেল পর্যন্ত নিবন্ধন করেছেন নয় হাজার ৯৩০ জন। সে হিসেবে ফাঁকা রয়েছে পাঁচ হাজার ৭০ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App