×

আন্তর্জাতিক

সেই কোলার থেকেই প্রচার শুরু রাহুলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৯:০৬ পিএম

সেই কোলার থেকেই প্রচার শুরু রাহুলের

ছবি: সংগৃহীত

মোদী পদবি নিয়ে বিতর্কিত মন্তব্যের কারণে সাংসদ পদ হারিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ২০১৯ সালে লোকসভা ভোটের প্রচারে কর্নাটকে গিয়ে সেখানকার কোলার থেকে মোদী পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করেছিলেন তিনি। সেই কোলার থেকেই কর্নাটক বিধানসভা ভোটের প্রচার শুরু করতে যাচ্ছেন ওয়েনাড়ের প্রাক্তন এ সাংসদ।

বুধবার (২৯ মার্চ) ভারতের নির্বাচন কমিশন জানায়, আগামী ১০ মে দক্ষিণের এই রাজ্যে বিধানসভা নির্বাচন। আর ১৩ মে ফল ঘোষণা। রাজ্যের ক্ষমতাসীন বিজেপি সরকারকে সরাতে এখন থেকেই মাঠে নামতে চাইছে কংগ্রেস। ভারত জোড়ো যাত্রার সাফল্য এবং রাহুলের সাংসদ পদ খারিজ নিয়ে তৈরি হওয়া বিতর্ককে নিজেদের পক্ষে কাজে লাগাতে চাইছে তারা।

কর্নাটকের কংগ্রেস ডিকে শিবকুমার জানান, কোলার থেকেই বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করবেন রাহুল। আমরা রাহুলকে অনুরোধ করেছিলাম যাতে তিনি এই জায়গা থেকে প্রচার শুরু করেন। তিনি এই অনুরোধ রেখেছেন। কর্নাটক প্রদেশের কংগ্রেস সূত্রে খবর, ৫ এপ্রিল কোলাবে সত্যমেব জয়তে পদযাত্রায় যোগ দেবেন রাহুল। আর ওই দিন থেকেই আনুষ্ঠানিক ভাবে প্রচার শুরু করবে দলটি।

গত ২৯ মার্চ মোদী পদবি তুলে আপত্তিকর মন্তব্যের কারণে গুজরাটে সুরত জেলা আদালত রাহুলকে ২ বছর জেলের সাজা দিয়েছিল। বিচারক এইচএইচ বর্মা রাহুলকে ১০ হাজার টাকার জামিনে মুক্তি দিয়ে ৩০ দিনের মধ্যে উচ্চতর আদালতে আপিল করার অনুমতি দিয়েছিলেন। কিন্তু দোষী সাব্যস্ত করার উপর কোনো স্থগিতাদেশ দেননি তিনি।

এরই ভিত্তিতে ভারতীয় সংবিধানের ১০২(১)-ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী রাহুলের সাংসদ পদ খারিজ করা হয়। ১৯৫১ সালের জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী, কোনো অপরাধে দোষী সাব্যস্ত হয়ে সাংসদ-বিধায়কের দু’বছর বা তার বেশি কারাদণ্ড হলে তৎক্ষণাৎ সাংসদ বা বিধায়ক পদ চলে যাবে। ২০১৯ সালে এই কোলারের এক প্রচারসভা থেকেই রাহুল প্রশ্ন তুলেছিলেন, কেন সব চোরের পদবি মোদী হয়?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App