×

খেলা

সাকিবকে ছাড়াই কি টেস্ট দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০২:৫৬ পিএম

ক্রিকেটপাড়ায় গুঞ্জন চলছে সাকিব আল হাসানকে আইপিএলের শুরু থেকে খেলার জন্য অনাপত্তিপত্র দিচ্ছে বিসিবি। অর্থাৎ আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলবেন না অধিনায়ক। ৪ থেকে ৮ মার্চ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে অনুষ্ঠেয় একমাত্র টেস্টে নেতৃত্ব দেবেন সহঅধিনায়ক লিটন কুমার দাস।

তবে সাকিব-লিটন দু’জনই আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের খেলোয়াড়। বিসিবির কাছে সাকিব-মুস্তাফিজের মতো লিটনও অনাপত্তিপত্র চেয়েছেন। কিন্তু জাতীয় দল নির্বাচকদের পরামর্শ হলো, সাকিবকে ছাড়া হলে লিটনকে নেতৃত্বে রাখা। বিসিবি কোন পরিকল্পনায় এগোচ্ছে গতকাল পর্যন্ত তা নিশ্চিত হওয়া যায়নি।

ক্রিকেটারদের একটি সূত্র জানায়, সাকিব, লিটন, মুস্তাফিজ– এ তিনজনকেই ১ এপ্রিল থেকে অনাপত্তিপত্র দেওয়া হয়েছে। মুস্তাফিজ ভারত যাবেন ৩১ মার্চ রাতে।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বেশ কয়েকবার স্পষ্ট করে বলেছেন, জাতীয় দলের খেলা থাকলে আইপিএলের জন্য ছাড়পত্র দেওয়া হবে না। বোর্ড সভাপতির এ সিদ্ধান্তেও বিভক্ত হয়ে গেছে ক্রিকেটসংশ্লিষ্টরা। সাকিবকে আইপিএল শুরুর আগেই অনাপত্তিপত্র দেওয়ার পক্ষে মত দিয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজনও মনে করেন সাকিবকে ছাড়া উচিত। তাঁরা দু’জনই জাতীয় দলের খেলাকে অগ্রাধিকার মনে করলেও প্রতিপক্ষ বিবেচনায় সাকিবের পক্ষে মত দেন। বিসিবি সভাপতি শেষ পর্যন্ত কী সিদ্ধান্ত নেন, তা দেখার বিষয়। কারণ, বোর্ডের শীর্ষ কর্তার এমন অনমনীয় সিদ্ধান্তে বিরক্ত সাকিব। যে কারণে স্বল্প সময়ের জন্য আইপিএলে যাওয়া না যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে দোটানায় ছিলেন তিনি।

নিজের ঘনিষ্ঠজনের সঙ্গে আলোচনায় আইপিএলে না যাওয়ার কথাই বলেছেন কয়েকদিন আগে। তবে টি২০ সিরিজ শেষে অনাপত্তিপত্র পেলে মত বদলাতেও পারেন টেস্ট অধিনায়ক। সে যাই হোক, আজকালের মধ্যে অনাপত্তিপত্র না পেলে টেস্ট থেকে ছুটিও নিতে পারেন বাঁহাতি এ অলরাউন্ডার। বিসিবির একটি সূত্রও নিশ্চিত করেছে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলার পরিকল্পনা নেই সাকিবের।

গতকাল সকাল থেকেই দেশের নেট মিডিয়ায় খবর ছিল, চট্টগ্রামে দ্বিতীয় টি২০ শেষ করে কলকাতা যাবেন সাকিব। দিনভর এ গুঞ্জন ডালপালা মেললেও বিসিবির কোনো নির্ভরযোগ্য সূত্র থেকে ঘটনার সত্যতা নিশ্চিত করা যায়নি। তেমন কিছু হলে তিনি আইপিএলে গেলেও যেতে পারেন। এমনও শোনা যাচ্ছে, টেস্ট থেকে ছুটি নিয়ে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে যেতে পারেন সাকিব।

টেস্ট দল না দেওয়াও ধোঁয়াশা বাড়িয়েছে। সাকিবকে ছাড়াই টেস্ট দল কিনা, জানতে চাওয়া হলে নির্বাচকরা এড়িয়ে গেছেন। এ থেকেও বোঝা যায়, সাকিবের ব্যাপারে বিসিবি সভাপতি পাপনের সিদ্ধান্ত জানার অপেক্ষায় তাঁরাও। যদিও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু গতকাল জানান, টেস্ট দল বোর্ড সভাপতির অনুমোদনের অপেক্ষায়। খোঁজ নিয়ে জানা গেছে, সোমবার অনাপত্তিপত্র নিয়ে সাকিবের সঙ্গে কথা হয়েছে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনুসের। তিনিও বিসিবি সভাপতির সিদ্ধান্তের অপেক্ষায় ছিলেন। বাংলাদেশ আজ টি২০ সিরিজ জিতে গেলে চমক আসতে পারে টেস্ট দল ঘোষণায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App