×

সারাদেশ

বাঁশখালীতে সড়কের পুরান ইট তুলে প্লাসাইডিং কাজে ব্যবহার!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ১১:৪৭ এএম

বাঁশখালীতে সড়কের পুরান ইট তুলে প্লাসাইডিং কাজে ব্যবহার!

ছবি: বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

বাঁশখালীতে সড়কের পুরান ইট তুলে প্লাসাইডিং কাজে ব্যবহার!

ছবি: বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

বাঁশখালীতে সড়কের পুরান ইট তুলে প্লাসাইডিং কাজে ব্যবহার!

ছবি: বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

বাঁশখালীতে সড়কের পুরান ইট তুলে প্লাসাইডিং কাজে ব্যবহার!

ছবি: বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের বাঁশখালী উপজেলায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির আইডিভুক্ত সড়কের ইট উত্তোলন করে প্রকল্প বাস্তবায়ন অফিসের অধীনে অতিদরিদ্রদের কাজের বিনিময়ে খাদ্য (ইজিপিপি) কাজে শ্রমিক দিয়ে মাটি ফেলার কথা থাকলেও বালি ফেলে কাজ সম্পন্ন করা হয়েছে।

সড়কের উত্তোলনকৃত পুরাতন ইটগুলো প্রকল্প বাস্তবায়ন অফিসের অধীনে নির্মাণাধীন প্লাসাইডিং কাজে ব্যবহার হচ্ছে এমন অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে ইটগুলো জব্দ করা হয় এবং স্থানীয়দের তদন্তের আশ্বাস দেয় হয়।

মঙ্গলবার (২৮ মার্চ) উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসের প্রকৌশলী লিপটন ওম সরেজমিনে গিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইদুজ্জামান চৌধুরীর নির্দেশে প্লাসাইডিং কাজ বন্ধ রাখার জন্য নির্দেশনা দেন এবং পুরাতন ইটগুলো জব্দ করেন।

[caption id="attachment_418591" align="alignnone" width="1365"] ছবি: বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি[/caption]

তিনি বলেন, স্যারের নির্দেশে ইটগুলো জব্দ করে একজন ইউনিয়ন পরিষদ সদস্যের জিম্মায় দেয়া হয়েছে। তবে এলজিইডি অধীনে সরকারি টেন্ডারে ওমর আলী সড়কে ব্যবহৃত পুরাতন ইট প্লাসাইডিং কাজে ব্যবহার করেও চেয়ারম্যান আসহাব উদ্দিন ব্যক্তিগত উদ্যোগে রহমত উল্লাহ পুকুরের প্লাসাইডিং কাজ করছেন বলে দায় এড়ানোর চেষ্টা করেছেন।

অভিযোগে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি বাঁশখালী অধীন পুকুরিয়া ৫নং ওয়ার্ডের নাটমুড়া ওমর আলী মসজিদ হতে আকবর আলী মসজিদ পর্যন্ত ৮শত মিটার সড়কে ডিসেম্বর মাসে প্রকল্প বাস্তবায়ন অফিসের অধীন অতিদরিদ্রদের কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির আওতায় বালি ভরাট করে সড়ক উঁচু করা হয়। এ সড়কের উত্তোলনকৃত ইটগুলো পার্শ্ববর্তী নাটমুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠে ও রাস্তার ধারে রাখা হয়।

স্থানীয়দের অভিযোগ, গত এক সপ্তাহ ধরে এলজিইডির নির্মাণাধীন এ সড়ক থেকে উত্তোলনকৃত প্রায় ৩০ হাজার পুরাতন ইট পশ্চিম নাটমুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন রহমত উল্লাহ পুকুরে প্লাসাইডিং নির্মাণ কাজে পুরাতন ইট ব্যবহার হচ্ছে এলাকাবাসীর এমন অভিযোগের ভিত্তিতে ইটগুলো জব্দ করেছেন উপজেলা প্রশাসন।

[caption id="attachment_418592" align="alignnone" width="1280"] ছবি: বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি[/caption]

৫নং ওয়ার্ডের ইউপি সদস্য মনির উদ্দিন ময়ুর বলেন, সরকারি নিয়মমতে প্রকৌশলী অফিসে (এলজিইডি) আইডিভুক্ত আকবর মসজিদ হতে ওমর আলী মসজিদ পর্যন্ত ৮শ মিটার। এ কাজ প্রকল্প বাস্তবায়ন অফিসের অধীনে অতিদরিদ্রদের কর্মসূচির কাজে বালু ফেলানো হয়। এ সড়ক এখন সাধারণ মানুষ পায়ে হেঁটেও চলাচল করতে পারে না। ২০২২-২৩ অর্থ বছরে কাবিখা ২য় পর্যায় কর্মসূচির আওতায় উন্নয়ন নগদ অর্থ উপ বরাদ্দের বিপরীতে পশ্চিম নাটমুড়া প্রাথমিক বিদ্যালয় সড়কের রহমত উল্লাহ পুকুরে প্যালা সাইডিং নির্মাণ ও সাইড ভরাটের জন্য ৩ লক্ষ ৭৫ হাজার ৭১৬ টাকা বরাদ্দ হয়।

আবু তাহের, নুরুল আলম জানান, এ সড়কটি মহিলা ও পুরুষ শ্রমিকের পরিবর্তে ট্রাকযোগে বালু ফেলায় সাধারণ মানুষ পায়ে হেঁটে যাওয়া তো দূরে থাক কোন যানবাহন চলাচল করতে পারে না। ইট বিছানো সড়কটি পূর্বেই ভালো ছিল। কার্পেটিং হবে বলে প্রচার করে ইটগুলো তুলে ফেলা হয়েছে আবার সেই ইট ব্যবহার হচ্ছে অন্য সড়কে। এ সমস্ত অনিয়ম দেখার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছি।

[caption id="attachment_418594" align="alignnone" width="1264"] ছবি: বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি[/caption]

প্রকল্প কাজ করা (ইজিপিপি) ইউপি সদস্য কানেতুল জান্নাত নিলু বলেন, সরকারি নির্দেশনানুযায়ী মাটি ফেলা হয়েছে। কর্তৃপক্ষকে আমরা বুঝিয়ে দিয়েছি। উত্তোলনকৃত ইটগুলো স্কুল সংলগ্ন স্থানে রয়েছে বলে জানি। অন্য কোথাও ব্যবহার হচ্ছে কিনা জানি না।

এ ব্যাপার জানতে চাইলে পুকুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো. আসাহাব উদ্দিন বলেন, পাঁচজন ইউপি সদস্য আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তারা ইউপি সচিবকে নাজেহাল করায় সাময়িক বরখাস্ত হয়েছিলেন। তারাই আমার বিরুদ্ধে অপপ্রচার করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইদুজ্জামান চৌধুরী বলেন, সরকারি কাজে ব্যবহার করা ইট নিয়ম ভঙ্গ করে অন্য সড়কের কাজে ব্যবহার করা যাবে না। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে পুকুরিয়া নাটমুড়া এলাকা প্লাসাইডিং কাজে ব্যবহৃত ইটগুলো জব্দ করা হয়েছে এবং চেয়ারম্যানকে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হয়। তিনি জানিয়েছেন ব্যক্তিগতভাবে এ কাজ করছেন। তবে বিষয়টি তদন্ত চলছে। সরকারি এক সড়কে ব্যবহৃত ইট অনুমতি ছাড়া অন্য সড়কে ব্যবহার করা নিয়ম নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App