×

আন্তর্জাতিক

প্রধান বিচারপতির ক্ষমতা ছাঁটলো পাকিস্তানের আইনসভা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৯:৫৪ পিএম

প্রধান বিচারপতির ক্ষমতা ছাঁটলো পাকিস্তানের আইনসভা

ফাইল ছবি

পাকিস্তানের জাতীয় পরিষদ নিজস্ব এখতিয়ারে প্রধান বিচারপতির সুয়ো মোটো নোটিস বা স্বতঃপ্রণোদিত হয়ে আদেশ দেয়ার ক্ষমতা কমিয়ে আনতে একটি বিল পাস করেছে।

দেশটির সংবাদপত্র ডন জানায়, বুধবার (২৯ মার্চ) পাকিস্তানের কেন্দ্রীয় সরকারের আইন ও বিচারমন্ত্রী আজম নাজির তারার জাতীয় পরিষদের অধিবেশনে সুপ্রিম কোর্ট (প্র্যাকটিস অ্যান্ড প্রসিডিওর) বিলটি তুললে তা পাস হয়।

নতুন আইনে প্রধান বিচারপতির নেতৃত্বে একটি কমিটি গঠন করার কথা বলা হয়েছে। এই কমিটি যে কোনো মামলা ও আপিল নিষ্পত্তি বা জনগুরুত্বপূর্ণ বিষয়ে শুনানির জন্য সুপ্রিম কোর্টের বেঞ্চ গঠন করে দেবে।

আগের আইনে প্রধান বিচারপতি একক ক্ষমতাবলে স্বতঃপ্রণোদিত হয়ে যে কোনো বিষয়ে আদেশ দিতে পারতেন এবং এর বিরুদ্ধে আপিল করার সুযোগ ছিল না। নতুন আইনে একক সিদ্ধান্তে আদেশ দেয়ার এই সুযোগ আর থাকছে না এবং আপিলের সুযোগ রাখা হয়েছে।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারি পর্লামেন্টে বিল নিয়ে আলোচনায় আইনমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, এই পদক্ষেপ অনেক দেরিতে নেয়া হয়েছে এবং এই বিলের নামকরণ করা উচিৎ ছিল বিচারকদের ক্ষমতায়ন বিল।

বিলের বিষয়ে পাকিস্তানের আইনমন্ত্রী তারার বলেন, বিষয়টি নিয়ে সংবিধান সংশোধনের প্রস্তাব আনার কথা আলোচনা করা হয়েছে। আমি তাদের জানাতে চাই যে সংবিধান সংশোধন করার দরকার নেই। সংবিধানের ১৯১ ধারায় আইনসভাকে এই আইন প্রণয়ন করার ক্ষমতা দেয়া হয়েছে। সুপ্রিম কোর্টও তাদের বিধি সংবিধান ও আইন অনুযায়ীই তৈরি করে থাকে এবং ১৯৮০ সাল থেকে তা চলে আসছে। আদালতের কার্যক্রমকে স্বচ্ছ করার লক্ষ্যেই এই বিল তোলা হয়েছে।

বিলের ধারা

সুপ্রিম কোর্টের বেঞ্চ গঠনের বিষয়ে নতুন এই বিলে বলা হয়েছে, প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ দুই বিচারকের সমন্বয়ে কমিটি গঠন করে এই বিষয়ে আদেশ, আপিল ও মামলার শুনানি করতে হবে এবং সংখ্যাগরিষ্ঠের মতামত প্রাধান্য পাবে। এছাড়া কোনো বিষয়ে আদালতের স্বতঃপ্রণোদিত হয়ে আদেশ দেয়ার ক্ষেত্রে সংবিধানের ১৮৪(৩) ধারা ব্যবহার করার সময় উল্লিখিত কমিটির সামনে আগে বিষয়টি উপস্থাপন করতে হবে।

বিলে বলা হয়েছে, নাগরিকের মৌলিক অধিকার রক্ষায় সংবিধানের দ্বিতীয় ভাগের প্রথম অধ্যায় অনুযায়ী জরুরি জনগুরুত্বপূর্ণ বিষয়ে আদেশের ক্ষেত্রে পাকিস্তান সুপ্রিম কোর্টের কমপক্ষে তিন বিচারকের বেঞ্চ গঠন করতে হবে যার মধ্যে উল্লিখিত কমিটির সদস্যও থাকতে পারেন।

সংবিধানের ব্যাখ্যা প্রদানের ক্ষেত্রে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন কমিটি এই কাজের যোগ্য কমপক্ষে পাঁচজন বিচারকের সমন্বয়ে বেঞ্চ গঠন করবে। এছাড়া সংবিধানের ১৮৪(৩) ধারার অধীনে সুপ্রিম কোর্টের কোনো বেঞ্চের রায়ের বিরুদ্ধে আপিল করার ক্ষেত্রে আদেশ দেয়ার ৩০ দিনের মধ্যে সুপ্রিক কোর্টের আরেকটি বৃহত্তর বেঞ্চে আপিল করতে হবে এবং আপিল করার ১৪ দিনের মধ্যে আদালতকে তা নিষ্পত্তি করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App