×

সারাদেশ

নেত্রকোণায় ঝড়-শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৭:২৭ পিএম

নেত্রকোণায় ঝড়-শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

ছবি: ভোরের কাগজ

নেত্রকোণায় ঝড়-শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি
নেত্রকোণায় ঝড়-শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

নেত্রকোণায় দুটি উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড় ও শিলাবৃষ্টিতে ঘরবাড়ি, গাছপালা বিনষ্ট এবং উঠতি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।

বুধবার (২৯ মার্চ) সকাল ৫টার দিকে নেত্রকোণা সদর ও পূর্বধলা উপজেলার নারান্দিয়া ও খলিশাউর ইউনিয়নের বেশ কয়েকটি গ্রামের ওপর দিয়ে এ ঝড়-শিলাবৃষ্টি বয়ে যায়। জেলার পূর্বধলা উপজেলার নারান্দিয়া ও খলিশাউর ইউনিয়নের ২৫ থেকে ৩০টি গ্রামের উপর দিয়ে এ ঝড় বয়ে যায়।

ক্ষতিগ্রস্থরা জানান, বুধবার ভোর ৫টার দিকে হঠাৎ করে আকাশ অন্ধকার হয়ে পুরো এলাকায় এক ধরনের ভুতুড়ে পরিস্থিতি সৃষ্টি হয়। নারান্দিয়া ইউনিয়নের শাহবাজপুরের কৃষক সামছু মিয়া বলেন, অল্প সময়ের মধ্যে ব্যাপকভাবে ঝড়সহ শিলাবৃষ্টি শুরু হয়। আধা ঘণ্টা ধরে চলা এই ঝড়ের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

নারান্দিয়া ইউনিয়নের তুলাবাইন গ্রামের কৃষক মো. লুৎফুর রহমান বলেন, গাছের আমের মুকুল, শশা ক্ষেত, বোরো ধান, লাউ ক্ষেত, কলার বাগান কুমড়াসহ উঠতি ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয় সেই সঙ্গে কাঁচা ঘরবাড়ি ও গাছপালার ব্যাপক ক্ষতি সাধিত হয়।

নেত্রকোণা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোহাম্মদ নুরুজ্জামান জানান, ঝড় ও শিলাবৃষ্টির কারণে বোরো ধান ও শাকসবজিসহ বিভিন্ন উঠতি ফসলের ক্ষতি হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষতির সঠিক পরিসংখ্যান তৈরি করা সম্ভব হয়নি। মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তারা কাজ করছেন। ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য পেতে একটু সময় লাগবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App