×

খেলা

দাপুটে জয়ে যেসব রেকর্ড বাংলাদেশের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৮:২৮ পিএম

দাপুটে জয়ে যেসব রেকর্ড বাংলাদেশের

ছবি: সংগৃহীত

চট্টগ্রামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে হেসে-খেলেই জয় পেয়েছে বাংলাদেশ। ৭৭ রানের জয়ে সিরিজ নিশ্চিত করার পাশাপাশি এদিন বেশ কয়েকটি রেকর্ডও গড়েছেন সাকিব-লিটনরা।

বাংলাদেশের দ্রুততম দলীয় ফিফটি দুই দফা বৃষ্টির পর ম্যচ শুরু হলেও প্রথম ওভার থেকেই আক্রমণাত্মক ব্যাটিং করেছেন বাংলাদেশের দুই ওপেনার লিটন দাস এবং রনি তালুকদার। তাদের ঝড়ো ব্যাটিংয়ে ২১ খেলেই দলীয় অর্ধশতক পূর্ণ করে দল। এর আগে বাংলাদেশের দ্রুততম ফিফটি ছিল ২৪ বলে। ২০১৬ সালে এই আইরিশদের বিপক্ষেই রেকর্ড গড়েছিল টাইগাররা।

বাংলাদেশের দ্রুততম দলীয় শতরান এদিন শুরু থেকেই ব্যাট হাতে ভয়ংকর হয়ে ওঠেন লিটন। অপর প্রান্তে রনিও আক্রমণাত্মক ব্যাটিং করেছেন। সবমিলিয়ে ৪৩ বলে দলীয় শতক পূর্ণ করে টাইগাররা। আগেরটি ছিল এই সিরিজের আগের ম্যাচেই ৫৩ বলে।

বাংলাদেশের দ্রুততম ব্যক্তিগত ফিফটি লিটন এদিন আইরিশ পেসারদের রীতিমতো কচু কাটা করছেন। ১৮ বলে স্পর্শ করেছেন ব্যক্তিগত হাফ সেঞ্চুরি। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে দ্রুততম। মোহাম্মদ আশরাফুলের ২০ বলে হাফ সেঞ্চুরির রেকর্ড ভেঙ্গে নতুন ইতিহাস গড়েছেন এদিন এই উইকেটকিপার ব্যাটার।

লিটনের ক্যারিয়ার সেরা টি-টোয়েন্টি ইনিংস লিটন এদিন শুধু দ্রুততম ফিফটির রেকর্ডই গড়েননি, ছাড়িয়ে গেছেন নিজের সর্বোচ্চ রানের ইনিংসকেও। টি-টোয়েন্টিতে এতদিন তার সেরা ইনিংসটি ছিল ৭৩ রানের। আজ সেটিকে ছাড়িয়ে গেছেন। তবে ৮৩ রানের বেশি করতে পারেননি এই উইকেটকিপার ব্যাটার। তার ৪১ বলের ইনিংসে ১০টি চারের পাশাপাশি তিনটি ছক্কার মার ছিল।

বাংলাদেশের সেরা উদ্বোধনী জুটি ৪৪ রান করে রনি বিদায় নিলে ভাঙে ১২৪ রানের উদ্বোধনী জুটি। দুর্দান্ত ব্যাটিং করা রনি শেষ পর্যন্ত সাজঘরে ফিরেছেন হাফ সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে। হাঁফ সেঞ্চুরিটা না পেলেও এদিন লিটনের সঙ্গে ওপেনিং জুটিতে একটা রেকর্ড গড়েছেন তিনি। এটি টি-টোয়েন্টিতে দেশের হয়ে দ্বিতীয় সেরা জুটি। সর্বোচ্চ জুটি তামিম ইকবাল ও মাহমুদউল্লাহর।২০১২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অবিচ্ছিন্ন ১৩২ রানের জুটি গড়েছিলেন তারা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বল হাতে নিজের তৃতীয় ওভারেই পঞ্চম উইকেট তুলে নেন সাকিব। আর এতে করে নিউজিল্যান্ডের টিম সাউদিকে (১৩৪) ছাড়িয়ে গড়েছেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড। সাকিবের উইকেট সংখ্যা এখন ১৩৬টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App