×

সারাদেশ

চিলমারীর ব্রহ্মপুত্রের তীরে অষ্টমীর স্নানে পুণ্যার্থীদের ভিড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৪:৫৯ পিএম

চিলমারীর ব্রহ্মপুত্রের তীরে অষ্টমীর স্নানে পুণ্যার্থীদের ভিড়

ছবি: ভোরের কাগজ

কুড়িগ্রাম জেলার চিলমারীতে ব্রহ্মপুত্র নদের ঘাটে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নান উৎসবে পরিণত হয়েছে। বুধবার (২৯ মার্চ) ভোরে স্নান শুরু হয়ে তা রাত দশটা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন পুণ্যার্থীরা।

সনাতন ধর্মাবলম্বীদের অধিকাংশ মানুষ পরিবারের সকলকে নিয়ে গত তিনদিন ধরে দেশের বিভিন্ন প্রান্ত থেকে চিলমারীর ব্রহ্মপুত্র নদের তীরে জড়ো হতে থাকে। করোনার কারণে বিগত দুই বছর অষ্টমী স্নানে আসতে না পারায় এবং বুধবার অষ্টমী হওয়ায় চিলমারীতে এবারের অষ্টমী স্নানে রেকর্ড পরিমাণ পুণ্যার্থী অংশ নিয়েছেন। বড় বড় কোচ, মাইক্রোবাস, ভ্যান গাড়ি, অটোরিকশা, মোটরসাইকেল, নৌকা, নসিমন-করিমনসহ বিভিন্ন প্রকার যানবাহনে পুণ্যার্থীরা চিলমারী ব্রহ্মপুত্র নদীর তীরে জড়ো হতে থাকে।

এবারের অষ্টমীর স্নান চিলমারীর থানাহাট ইউনিয়নের রমনা ঘাট থেকে রাজারভিটা পর্যন্ত প্রায় সারে ৩ কিলোমিটার এলাকায় বিস্তৃত হয়। এতে প্রায় লক্ষাধিক নারী ও পুরুষ পুণ্যস্নানে অংশ নেন। এদের অনেকেই ভারত ও চীন থেকে এসেছেন বলে জানা গেছে।

পুণ্যস্নানে অংশ নেয়া সুধীরচন্দ্র বলেন, এবারে পুণ্যস্নান বুধবার হওয়ায় পুণ্যার্থীর সংখ্যা অন্য যে কোনো বছরের চেয়ে দুই তিন গুণ বেশি। স্নান উৎসবকে ঘিরে ঘাট এলাকার বিশাল এলাকাজুড়ে দোকানিরা মাছসহ নানা রকমের পণ্য নিয়ে পসরা সাজিয়ে বসেছে।

এদিকে, পুণ্যার্থীদের স্নান নির্বিঘ্ন করতে স্থানীয় প্রশাসন নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করার পাশাপাশি পুণ্যার্থীদের পোষাক পরিবর্তনের জন্য পর্যাপ্ত বুথসহ অস্থায়ী লেট্রিনের ব্যবস্থা করেছে।

সংশ্লিষ্টদের সূত্রে জানা গেছে, শুক্ল তিথি অনুযায়ী বুধবার ভোর ৪টা থেকে ৫টা ৩০মিনিট পর্যন্ত দেড় ঘন্টা স্নানের উত্তম সময়। আর উত্তম লগ্ন সকাল ৯টা ৯ মিনিট ২৩ সেকেন্ড থেকে শুরু হয়ে রাত ৯টা ৯ মিনিট ৩০ সেকেন্ড পর্যন্ত চলবে।

এদিকে, স্নানে অংশ নিতে সোমবার বিকেল থেকে বৃহত্তর রংপুর, দিনাজপুর ও বগুড়াসহ দেশের বিভিন্ন এলাকা থেকে বাস, মাইক্রোসহ বিভিন্ন যান-বাহনে এসে অবস্থান নিতে শুরু করে পুণ্যার্থীরা।

পুণ্যার্থীদের অনেকেই জানান, পরশুরাম ব্রহ্মপুত্রের ত্রিধারায় গোসল করে মাকে হত্যার পাপ মোচন করেছিলেন। সেই থেকে তাকে অনুসরন করে পাপ মোচনের জন্য বছরের নিদিষ্ট দিনে এখানে স্নান করেন তারা।

চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান রোকনুজ্জামান শাহীন জানান, প্রতি বছরের ন্যায় এবারও হিন্দু ধর্মাবলম্বীদের পুণ্যস্নান নির্বিঘ্ন ও সুষ্ঠভাবে সম্পন্ন করতে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হয়েছে। বিশেষ করে পুণ্যার্থীদের নিরাপত্তা ব্যবস্থায় আইন শৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App