×

জাতীয়

‘একটা সময় পর্যন্ত’ বিএনপির জন্য অপেক্ষা করবে ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৫:২৬ পিএম

‘একটা সময় পর্যন্ত’ বিএনপির জন্য অপেক্ষা করবে ইসি

নির্বাচন কমিশন (ইসি) ও বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। ফাইল ছবি

বিএনপিকে পাঠানো অনানুষ্ঠানিক চিঠির জবাবের জন্য নির্বাচন কমিশন একটা সময় পর্যন্ত অপেক্ষা করবে বলে জানিয়েছেন ইসি মো. আলমগীর। তিনি বলেন, সিইসি বলেছেন, ‘লিখিত দিয়েছি।’ এখন লিখিত উত্তরের আশা করছি। আমরা একটা সময় পর্যন্ত অপেক্ষা করবো। এরপর আমরা কমিশন বৈঠকে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেবো।

বুধবার (২৯ মার্চ) নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। বিএনপি আসবে না বলে জানিয়েছে, এই প্রেক্ষাপটে আপনারা কী করবেন সাংবাদিকরা তা জানতে চান। বিএনপি আসছে না, অন্য কোনও দলকে চিঠি দেবেন কিনা এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা এ নিয়ে আগামীকাল আলোচনা করবো। সুষ্ঠু, শান্তিপূর্ণ, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যখন যাকে প্রয়োজন মনে করবো আমরা আলোচনায় বসার জন্য আহ্বান জানাতে পারি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাজই হচ্ছে সবাই নির্বাচনে অংশগ্রহণ করুক, শান্তিপূর্ণ নির্বাচন হোক। কমিশনের কাজ নিবন্ধিত সব দলকে নিয়ে নির্বাচন করা। এজন্য সংবিধান, আইনে যা আছে তাতে যা করা প্রয়োজন নির্বাচন কমিশন তার সব করবে। আমরা আশাবাদী মানুষ। নির্বাচনের অনেক সময় আছে। এর মধ্যে অনেক পরিবর্তন আসতে পারে সিদ্ধান্তে।

ইসি সুষ্ঠু নির্বাচন করতে পারবে না- বিএনপির এমন দাবির জবাবে আলমগীর বলেন, একটা রাজনৈতিক দলের নিজস্ব মতামত আছে। সেটা তো তারা করতেই পারে। আমরা তো আমাদের দায়িত্ব নেওয়ার পর থেকে আইনগতভাবে যা করা সম্ভব তার কোনোটার চেষ্টায় ত্রুটি করছি না।

বিএনপি না এলে অংশগ্রহণমূলক হবে না বলে মনে করছেন কিনা এ প্রশ্নের জবাবে এই কমিশনার বলেন, আমাদের ৪০টি নিবন্ধিত দল আছে ও চলতি বছর যারা নিবন্ধন পাবে, সবগুলো দল নির্বাচনে অংশগ্রহণ করলে সেটাকে আমরা অংশগ্রহণমূলক নির্বাচন বলবো। তবে বাস্তবতা হচ্ছে যে দেশের ইতিহাসে যতগুলো নির্বাচন হয়েছে কোনো নির্বাচনেই সবগুলো দল অংশগ্রহণ করেনি। কাজেই সেই নির্বাচনগুলোকে অংশগ্রহণমূলক হয়নি বলা যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App