×

আন্তর্জাতিক

আত্মসমর্পণ করতে পারেন অমৃতপাল!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ মার্চ ২০২৩, ০৮:১৫ পিএম

আত্মসমর্পণ করতে পারেন অমৃতপাল!

অমৃতপাল সিং

অন্তত ১০ দিন ধরে ভারতের পাঞ্জাব প্রদেশে তোলপাড় চলছে শিখ নেতা অমৃতপাল সিংকে কেন্দ্র করে। বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তিনি। শুধু তাই নয়, গত মাসে একটি পুলিশ স্টেশন ঘেরাওয়ের অভিযোগে তাকে হন্যে হয়ে খুঁজছে পুলিশ।

পুলিশি সূত্র সর্বশেষ জানিয়েছে, তিনি পাঞ্জাবে ফিরেছেন এবং আত্মসমর্পণের পরিকল্পনা করছেন। খবর এনডিটিভির।

পুলিশ সূত্র জানিয়েছে, হোশিয়ারপুরের বিভিন্ন গ্রামের মধ্য দিয়ে তিনি অমৃতসরের দিকে যাত্রা করেছিলেন। ওই এলাকায় তার উপস্থিতি টের পেয়েছে পুলিশ। এর ফলে মঙ্গলবার রাতে হোশিয়ারপুর ও আশপাশের গ্রামগুলোতে বাড়ি বাড়ি ব্যাপক তল্লাশি চালায় পুলিশ। উদ্দেশ্য অমৃতপল সিং ও তার সহযোগিদের গ্রেপ্তার করা।

তাদের বিরুদ্ধে আছে অনেক ফৌজদারি মামলা। ওই এলাকায় তার উপস্থিতি পুলিশ টের পেলেও পালিয়ে যায় অমৃতপল সিং। হোশিয়ারপুরের মারাইয়ান গ্রামে একটি গুরুদ্বারে রাখা গাড়ি ফেলে মাঠের ভিতর দিয়ে পালিয়ে যান তিনি। পরে ওই গাড়িটি উদ্ধার করে পুলিশ। ফলে গ্রামটির ভিতরে এবং আশপাশে ঘেরাও করে তল্লাশি অভিযান শুরু করে তারা। বিভিন্ন সড়কে বসানো হয় চেকপোস্ট ও ব্যারিকেড।

সূত্র জানিয়েছে, আত্মসমর্পণের আগে একটি আন্তর্জাতিক বার্তা সংস্থাকে তিনি সাক্ষাৎকার দেয়ার পরিকল্পনা করছেন। তাকে গ্রেপ্তার করতে ভয়াবহ চাপে রয়েছে পাঞ্জাব পুলিশ। এক্ষেত্রে তারা ১৯৮০ সালের পাঞ্জাব বিদ্রোহের কথা স্মরণে রেখেছে। ওই বিদ্রোহে কয়েক হাজার মানুষ নিহত হন।

অমৃতপল সিং ও তার খালিস্তানপন্থি ‘ওয়ারিস পাঞ্জাব দে’ সদস্যদের বিরুদ্ধে ১৮ই মার্চ থেকে পুলিশ দমনপীড়ন শুরু করে। কিন্তু তিনি রয়েছেন ধরাছোঁয়ার বাইরে। ১৮ মার্চের তিন সপ্তাহ আগে তিনি ও তার সমর্থকরা একজন ব্যক্তিকে উদ্ধারে অমৃতসরের কাছে অঞ্জলা পুলিশ স্টেশনে হামলা চালান। তারপর থেকে তিনি জালান্ধার জেলা পুলিশের কব্জা থেকে বেরিয়ে যান। গাড়ির পর গাড়ি পাল্টান। এক এক সময় তাকে এক এক স্থানে দেখা যায়। মঙ্গলবার তার ও তার গুরুত্বপূর্ণ সহযোগী পাপালপ্রীত সিংকে দেখা যায় একটি নতুন ভিডিওতে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে তা। এতে তাকে দেখা যায় মাথায় পাগড়ি নেই। মুখে মাস্কও পরেননি। এই সিসিটিভির ফুটেজ কবেকার তা নিশ্চিত হওয়া যায়নি। তবে দেখে মনে হয়, তিনি দিল্লিতে একটি মার্কেটে। সেখানে একটি সড়ক দিয়ে হেঁটে যাচ্ছিলেন অমৃতপল সিং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App