×

খেলা

রানার্সআপে সন্তুষ্ট বাংলাদেশের মেয়েরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩, ১১:৩১ পিএম

রানার্সআপে সন্তুষ্ট বাংলাদেশের মেয়েরা

সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের

রানার্সআপে সন্তুষ্ট বাংলাদেশের মেয়েরা

চার ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে শিরোপা জিতেছে রাশিয়া

বীরশ্রেষ্ঠ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে মঙ্গলবার (২৮ মার্চ) সাফ অনূর্ধ্ব-১৭ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতার দৌড়ে টিকে থাকার লড়াইয়ে নামে বাংলাদেশের মেয়েরা। নেপালের বিপক্ষে প্রথমে পিছিয়ে থাকলেও শেষ পর্যন্ত সাগরিকার গোলে ১-১ এ সমতায় ম্যাচ শেষ করে রানার্সআপ হয় বাংলাদেশ। আরেকদিকে ভারতকে ২-০ গোলে উড়িয়ে চার ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট তুলে নিয়ে শিরোপা জিতেছে রাশিয়া। দলটি অতিথি হিসেবে প্রথমবারের মতো সাফে খেলতে এসেছে। সমান ম্যাচ খেলে ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের।

[caption id="attachment_418539" align="aligncenter" width="1024"] চার ম্যাচ থেকে ১২ পয়েন্ট নিয়ে শিরোপা জিতেছে রাশিয়া[/caption]

ভুটানকে ৮-১ গোলে উড়িয়ে যাত্রা করেছিল বাংলাদেশ। এরপর রাশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হারলেও ভারতকে ১-০ গোলে হারিয়ে শিরোপার আশা টিকিয়ে রাখে রুমা আক্তাররা। তবে গতকাল কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। অষ্টম মিনিটে এগিয়ে যায় নেপাল। কার্ড নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে খেলেননি দলের নিয়মিত অধিনায়ক রুমা আক্তার। পুনম চেমজংয়ের পাসে মাঝমাঠ থেকে একাই বল টেনে নিয়ে বাংলাদেশের ডি-বক্সে হানা দেন নেপালি ফরোয়ার্ড সেনু পারিয়ার। বাংলাদেশ গোলরক্ষক সঙ্গীতাকে পরাস্ত করে জালের ঠিকানা খুঁজে নেন এই ফরোয়ার্ড। গোল হজম করে খেলায় ফিরতে মরিয়া হয় বাংলাদেশ। একের পর এক আক্রমণ করে কোণঠাসা করে নেপালকে। ম্যাচের ৭৫ মিনিটে সফলতা দেখা দেয়। তৃষ্ণা রানীর ক্রস থেকে দারুণ এক গোল করেন সাগরিকা। শেষ ১০ মিনিটে জয়ের তিনটি সুযোগ নষ্ট করে বাংলাদেশ। ফলে ড্রয়ের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় লাল-সবুজের প্রতিনিধিদের। চার ম্যাচে দুই জয়, এক হার ও এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়ে আসর শেষ করে বাংলাদেশ।

মঙ্গলবার অপর খেলায় ভারতের বিপক্ষে কেবল ড্র করলেই চ্যাম্পিয়ন হতো রাশিয়া। ড্র নিয়ে সাফ চ্যাম্পিয়ন হবে এমন সমীকরণে আজ মাঠে নেমেও ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি। ম্যাচের শুরু থেকেই ভারতের ওপর রাশিয়া দাপট দেখিয়ে খেলতে শুরু করে। কেননা নবম মিনিটেই একটি গোলের দেখা পান রাশিয়ার ভ্যাসিলিসা। তিনি একটি ক্রসের জন্য সুযোগ খুঁজছিলেন, পরের মুহূর্তেই সিদ্ধান্তের পরিবর্তন করে গোলপোস্টের দিকে শট নেন। শট আটকানোর চেষ্টায় সফলও হন ভারতীয় গোলরক্ষক খুশি। তবে হাত ফসকে বল জালে জড়ালে ১-০ গোলের লিড পায় রাশিয়ান মেয়েরা। এরপর আরো আক্রমণাত্মক খেলা শুরু করেন তারা। তাদের একের পর এক আক্রমণে কোণঠাসা হতে শুরু করেন ভারতীয় রক্ষণভাগের খেলোয়াড়রা। বল কেড়ে নিয়ে আর ম্যাচ ফেরানোর সুযোগও পাচ্ছিলেন না আকাশি জার্সির খেলোয়াড়রা। বরং তারা ১৩তম মিনিটে আরেকটি গোল হজম করে পরাজয়ের সন্নিকটে চলে যায়। এবার গোলটি হয় পেনাল্টি থেকে। এরপর একাধিক আক্রমণ করেও গোল পায়নি রাশিয়া। প্রথমার্ধ শেষে ২-০ গোলের লিডে থাকে দলটি।

বিরতির পরও প্রথমার্ধের পুনরাবৃত্তি দেখা যায়। রাশিয়ার আক্রমণে স্বস্তির নিঃশ্বাস ফেলারও ফুরসৎ পাননি ভারতের মেয়েরা। সাদা জার্সির খেলোয়াড়দের একাধিক আক্রমণ থেকেও কোনো গোল আসেনি। আর ভারতের মেয়েরা চেষ্টা করেও কোনো ভালো আক্রমণে যেতে পারেনি। তাই শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে সাফ অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয় রাশিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App