×

খেলা

মেসির হাতে শৈশবের জার্সি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩, ০৯:৩২ এএম

মেসির হাতে শৈশবের জার্সি

ছবি: এএফপি

ইউরোপে ক্লাব ফুটবল রেখে জাতীয় দলের হয়ে প্রীতি ম্যাচ খেলতে এখন নিজ দেশে রয়েছেন লিওনেল মেসি। অতি সম্প্রতি পানামার বিপক্ষে প্রীতি ম্যাচ জয়ে গোলও ছিল পিএসজি তারকার। পরদিন এজেইজায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের চত্বরে শৈশবের ক্লাব নিউয়েলস ওল্ড বয়েজের পক্ষ থেকে একটি উপহার পেয়েছেন লিওনেল মেসি।

ফুটবল নিয়ে মেসির যে পরিচয়টি সবর্জনীন-১০ নম্বর জার্সি, নিউয়েলস ওল্ড বয়েজের সেই ১০ নম্বর জার্সি আর্জেন্টাইন তারকার হাতে তুলে দিয়েছেন সাবেক অ্যাটাকিং মিডফিল্ডার ও ২০১৪ বিশ্বকাপে মেসিরই সতীর্থ ম্যাক্সি রদ্রিগেজ।

মেসির জন্ম আর্জেন্টিনার যে শহরে, সেই রোজারিওতেই নিউয়েলস ওল্ড বয়েজ ক্লাব। ছয় বছর বয়সে ক্লাবটিতে যোগ দিয়ে তার প্রজন্মের হয়ে প্রায় ৫০০ গোল করেছেন মেসি। এছাড়া মূল দলের ম্যাচের বিরতিতে বল নিয়ে কারিকুরিও দেখিয়ে বিনোদন দিতেন গ্যালারির দর্শকদের।

১৯৯৫ সালে ক্লাবটিতে যোগ দিয়ে ২০০০ সালে মেসি নিউয়েলস ওল্ড বয়েজ ছেড়ে বার্সেলোনায় নাম লেখান। সে বয়সে হরমোনজনিত সমস্যায় ভোগায় মেসির পরিবার ও নিউয়েলস ওল্ড বয়েজের পক্ষে তার চিকিৎসার ব্যয় মেটানো সম্ভব হয়নি। তাই ঠিকানা পাল্টে স্পেনে চলে যেতে হয়েছিল মেসিকে। বহুলচর্চিত সেই ইতিহাসের সঙ্গে মেসি বার্সায় যোগ দেয়ার পরের ইতিহাসও সবার জানা।

বার্সার হয়ে ক্লাব ক্যারিয়ারে যা যা শিরোপা জেতা সম্ভব, সব জিতে যোগ দিয়েছেন পিএসজিতে। গত ডিসেম্বরে কাতারে আর্জেন্টিনাকে জিতিয়েছেন বিশ্বকাপও। আর্জেন্টিনাকে ৩৬ বছর পর বিশ্বকাপ জিতিয়ে পানামার বিপক্ষেই প্রথম মাঠে নেমেছিলেন মেসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App