×

বিনোদন

'মাইক' চলচ্চিত্রটি ইতিহাসের মাইলফলক হয়ে থাকবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩, ০৬:০৭ পিএম

'মাইক' চলচ্চিত্রটি ইতিহাসের মাইলফলক হয়ে থাকবে

ছবি: ভোরের কাগজ

'মাইক' চলচ্চিত্রটি ইতিহাসের মাইলফলক হয়ে থাকবে
'মাইক' চলচ্চিত্রটি ইতিহাসের মাইলফলক হয়ে থাকবে

পচাঁত্তরের পরে ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম নিশানা মুছে ফেলার চেষ্টা করা হয় যাতে পরবর্তী প্রজন্ম সঠিক ইতিহাস জানতে না পারে। তবে মাইক সিনেমায় বাংলাদেশের ইতিহাসকে সঠিকভাবে তুলে ধরা হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

সিনেমাটি প্রসঙ্গে তিনি আরো বলেন, এটি ইতিহাসের মাইলফলক ও একটি ঐতিহাসিক দলিল হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।

মঙ্গলবার (২৮ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণকে উপজীব্য করে সরকারি অনুদানে নির্মিত পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’ সিনেমার বিশেষ প্রদর্শনী অনুষ্ঠান শেষে তিনি এই মন্তব্য করেন।

এসময় তিনি বলেন, জাতির পিতার ৭ই মার্চের ভাষণ ছিল স্বাধীনতার ডাক। এটি ছিল জাতি, দেশ সৃষ্টি করার ভাষণ। তেজদীপ্ত এই ভাষণের পরপরই গোটা বাঙালি জাতি পাক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নেয়। বিশ্বখ্যাত এ ভাষণের সঙ্গে অন্য ভাষণের তুলনা হতে পারে না।

হানিফ আরো বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর একাত্তরের পরাজিত শক্তি জাতির পিতার সব স্মৃতি মুছে দেয়ার চেষ্টা করেছিল। জয় বাংলা নিষিদ্ধ ছিল, ৭ মার্চের ভাষণ ও বঙ্গবন্ধুর ছবি নিষিদ্ধ ছিল। আজকে তারাই সকাল-বিকাল গণতন্ত্রের কথা বলে, গণতন্ত্রের সবক দেয়।

তিনি আরো বলেন, ভবিষ্যৎ প্রজন্ম এখন অনেক সচেতন। তারা ইতিহাস জানে। তারা জানে এই বিএনপি একাত্তরের পরাজিত শক্তি পাকিস্তানের দোসর হিসেবে কাজ করছে। এরা স্বাধীনতার চেতনায় বিশ্বাস করে না, দেশের উন্নয়ন-অগ্রগতির বিরুদ্ধে। আন্দোলন, গণঅভ্যুত্থান করে আওয়ামী লীগ সরকারের পতন ঘটানো যাবে না। তারা সরকারের পতন ঘটানোর ক্ষমতা রাখে না।

‘মাইক’ চলচ্চিত্রের বিশেষ এই প্রদর্শনীতে আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক শামসুন্নাহার চাঁপা, কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট সানজিদা খানম, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, কবি অসীম সাহা, ‘মাইক’ চলচ্চিত্রের অভিনেত্রী তানভিন সুইটি, অভিনেতা নাদের চৌধুরী, শিশুশিল্পী সানজিদ রহমান খান, আলী আবদুল্লাহ দাইয়ান ভূঁইয়া, মির্জা ত্বাবীব ওয়সীত ও খোন্দ. মেঘদূত জলিলসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট কলাকুশলীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App