×

খেলা

জিতলে সিরিজ টাইগারদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ মার্চ ২০২৩, ১১:৩৪ পিএম

জিতলে সিরিজ টাইগারদের

বুধবার দ্বিতীয় টি-টোয়েন্টিতে জিতলে এ ট্রফি উঠবে সাকিব আল হাসানের হাতে। পল স্টার্লিংয়ের আয়ারল্যান্ড জিতলে ফয়সালা হবে ৩১ মার্চ

আইরিশদের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে বুধবার (২৯ মাচর্) মাঠে নামছে টাইগাররা। এর আগে প্রথম টি-টোয়েন্টিতে বৃষ্টি আইনে আয়ারল্যান্ডকে ২২ রানে হারায় লাল-সবুজের প্রতিনিধিরা। এই ম্যাচ জিতলেই ঘরের মাঠে ফের আরেকটি সিরিজ নিজেদের করে নেবে সাকিব বাহিনী। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২টায়, সরাসরি সম্প্রচার করবে জিটিভি।

বর্তমান পারফরম্যান্স কিংবা অতীত সাফল্য সব দিক থেকেই আইরিশদের চেয়ে এগিয়ে টাইগাররা। এছাড়া ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে আত্মবিশ^াসী সাকিব-লিটনরা। এই ফরম্যাটে এখন পর্যন্ত ছয়টি ম্যাচ খেলেছে দুই দল। ২০০৯ সালে ইংল্যান্ডের মাটিতে টি-টোয়েন্টি বিশ^কাপে প্রথম দেখায় জিতেছিল আয়ারল্যান্ড। এরপর ২০১২ সালে আয়ারল্যান্ডের মাটিতে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। এরপর ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ^কাপে বাংলাদেশ-আয়ারল্যান্ডের ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। আর সর্বশেষ দেখায় এই সিরিজের প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ২২ রানের জয় পায় টাইগাররা। আজ জিততে পারলে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করবে চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

প্রথম ম্যাচে বৃষ্টি আইনে ২২ রানে জিতে ১-০ তে এগিয়ে যায় টাইগাররা। টসে হেরে প্রথমে ব্যাট করে ১৯.২ ওভারে ৫ উইকেটে ২০৭ করে বাংলাদেশ। বৃষ্টির বাধায় ইনিংস শেষ করতে পারেনি টাইগাররা। কিন্তু নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ ২১৫ রানের রেকর্ড ভাঙার সুযোগ ছিল টাইগারদের সামনে। পরে বৃষ্টি আইনে ৮ ওভারে জয়ের জন্য ১০৪ রানের নতুন টার্গেট পায় আয়ারল্যান্ড। জবাবে ৮ ওভারে ৫ উইকেটে ৮১ রান তুলতে পারে আইরিশরা।

এই সিরিজের আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বিশ^চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে প্রথম ম্যাচে ৬ উইকেটে হারানোর পর দ্বিতীয় ম্যাচেও হারায় ৪ উইকেটে। আর শেষ ম্যাচে সফরকারীদের ১৬ রানে হারিয়ে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। আইরিশদের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জিতে টানা চার ম্যাচে জয়ের স্বাদ পায় বাংলাদেশ। যা এই ফরম্যাটে যৌথভাবে সর্বোচ্চ জয়ের নজির টাইগারদের। দ্বিতীয় ম্যাচ জিতলেই নতুন রেকর্ড গড়বে সাকিব-লিটনরা।

প্রথম ম্যাচে জয় পাওয়ার পর গতকাল বিশ্রামে ছিল টাইগাররা। তবে বিশ্রাম না নিয়ে বিজ্ঞাপনের কাজে অংশ নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। গতকাল দুপুর একটা নাগাদ বন্দর নগরীর সিআরবিতে শুটিংয়ে ব্যস্ত থাকতে দেখা যায় বিশ^সেরা অলরাউন্ডারকে। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজেও একই কাজ করেছেন সাকিব। সিরিজের মাঝপথে একটি শোরুম উদ্বোধন করেন। এরপর একদিনের ছুটিতে নিজের গ্রামের বাড়ি মাগুরায়ও যান। এছাড়া বিশ^বিদ্যালয় থেকে সমাবর্তনও গ্রহণ করেন। প্রথম ম্যাচ জয়ের পর সাকিব বলেন, ‘নিজেদের ইচ্ছে অনুযায়ী আক্রমণাত্মক ক্রিকেট খেলতে পেরেছে দল। আমরা এটাই চাই। এক বা দুইজনের পক্ষে সব সময় অবদান রাখা কঠিন। এই ধরনের অলরাউন্ড পারফরম্যান্স চাই। আমরা নিশ্চিত নই উইকেট কতটা কাজে আসবে, কিন্তু আমরা শুরু থেকে ইতিবাচক থাকার চেষ্টা করি।’

অপরদিকে সিরিজে ঘুরে দাঁড়িয়ে টিকে থাকার ব্যাপারে আশাবাদী আয়ারল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক পল স্টার্লিং।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App